ইথিওপিয়ায় সশস্ত্র গ্রুপের হামলায় ২০ মুসল্লি নিহত

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় সশস্ত্র গ্রুপের হামলা ও সেখান থেকে ছড়িয়ে পড়া সংঘর্ষে ২০ জন নিহত হয়েছেন। নিহতদের সবাই মুসলিম ধর্মাবলম্বী এবং এক ব্যক্তিকে দাফন করতে যাওয়ার সময় হামলা ও সহিংসতায় প্রাণহানির এই ঘটনা ঘটে।

ইথিওপিয়ার আমহারা অঞ্চলে এই ঘটনা ঘটে বলে বুধবার ২৭ এপ্রিল এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। অবশ্য এই সহিংসতা ও প্রাণহানির ঘটনার সাথে পার্শ্ববর্তী তাইগ্রে অঞ্চলে চলমান সহিংসতার কোনো সম্পর্ক নেই বলেও জানানো হয়েছে।

ইসলামিক অ্যাফেয়ার্স সুপ্রিম কাউন্সিলের প্রধান সাইয়েদ মোহাম্মদ বুধবার রয়টার্সকে বলেন, মুসলমানরা এক ব্যক্তিকে দাফন করতে যাওয়ার সময় গতকাল এই ঘটনা ঘটে।

তিনি বলেন, সশস্ত্র ব্যক্তিরা গোন্ডার শহরে মুসলিম জনতার দিকে একটি বিস্ফোরক নিক্ষেপ করে। তিনজন নিহত এবং পাঁচজন আহত হয়। পরবর্তীতে সহিংসতা ছড়িয়ে পড়লে সংঘর্ষ-বিশৃঙ্খলায় অন্যরা নিহত হয়।

তিনি অভিযোগ করেন, সংঘর্ষের সময় দোকান লুটপাট করা হয়েছে এবং তিনটি মসজিদে আগুন দেওয়ার চেষ্টা করা হয়েছে। এছাড়া মাদুরে আগুন দেওয়ায় একটি মসজিদের সামান্য ক্ষতি হয়েছে।

আমহারা আঞ্চলিক প্রশাসনের মুখপাত্র গিজাচেউ মুলুনেহ বলেন, এই ঘটনায় তদন্ত চলছে এবং এ বিষয়ে পরে আপডেট তথ্য দেয়া হবে।

একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, হামলা ও সংঘর্ষের ঘটনায় আহত ১৫ জনকে গোন্ডার রেফারেল হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বিস্ফোরক-গুলিতে ঠিক কতজন গুলিবিদ্ধ বা আহত হয়েছেন তা স্পষ্ট নয়।