৭৫ ভাগ জনগণকে টিকা দেয়া হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

jahid malek
ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের প্রায় ৭৫ ভাগ জনগণকে টিকা দেয়া হয়েছে। টার্গেটের নির্দিষ্ট জনগণের ৯৫ ভাগ লোককে টিকা দেয়া হয়েছে।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে প্রায় ২৫ কোটি ডোজ টিকা দিয়েছি। আমরা এখন বুস্টার ডোজ দিচ্ছি। যারা বুস্টার ডোজ নেননি, তারা দ্রুত নিয়ে নেন।

শুক্রবার সন্ধ্যায় মানিকগঞ্জ সদর উপজেলায় গড়পাড়া শুভ্র সেন্টারে এক ইফতার মাহফিলের প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের ব্যক্তিগত উদ্যোগে এ ইফতার মাহফিলের আয়োজন করা হয়। স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা দেয়ার সফলতার জন্য প্রধানমন্ত্রী ‘ভ্যাকসিন হিরো’ হয়েছেন, এবার ‘ভ্যাকসিন চ্যাম্পিয়ন’ ঘোষণা করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আগামী জুনের মধ্যে ৫ থেকে ১২ বছরের শিশুদের টিকা দেওয়ার ব্যবস্থা করেছি। এ টিকার আওতায় প্রায় দুই কোটি শিশু আসবে।

এ টিকা বিশেষ ধরনের (ফাইজার) টিকা, শিশুদের জন্য তৈরি করা হয়েছে। দুই কোটি টিকার চাহিদা আমরা পাঠিয়েছি। আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছি।

তিনি বলেন, ৩০ লাখ টিকা ইতোমধ্যে এসেছে। অভিভাবকদের বলব- ৫ থেকে ১২ বছরের শিশুদের জন্ম নিবন্ধন করে টিকার রেজিস্ট্রেশন করবেন; যাতে টিকা নিতে কোনো সমস্যা না হয়।

করোনার চর্তুথ ঢেউ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দেশে অধিকাংশ মানুষ টিকা নিয়েছেন, তাই চতুর্থ ঢেউ আমাদের দেশে সেভাবে আসবে না।