জুনে ৫-১২ বছরের শিশুদের টিকা দেয়া হবে

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ৫ থেকে ১২ বছরের শিশুদের টিকা দেওয়ার জন্য ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছি।

শুরুর দিকে প্রায় দুই কোটি শিশুকে বিশেষ ধরনে তৈরি (ফাইজার) টিকা দেয়া হবে। ৩০ লাখ টিকা ইতোমধ্যে আমাদের কাছে এসেছে। আমরা মা-বাবাদের বলব ৫ থেকে ১২ বছরের শিশুদের জন্মনিবন্ধন করে নেবেন।

জন্মনিবন্ধন দিয়ে টিকার রেজিস্ট্রেশন করে ফেলবেন। যাতে টিকা নিতে কোনো সমস্যা না হয়। আগামী জুনের মধ্যে এই টিকা শিশুদের দেওয়া হবে।

শুক্রবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া শুভ্র সেন্টারে নিজের ব্যক্তিগত উদ্যোগে ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বের এমন একটি দেশ যেখানে প্রায় ৭৫ ভাগ জনগণকে টিকা দেওয়া হয়েছে। টার্গেট নির্দিষ্ট জনগণের ৯৫ ভাগ লোককে টিকা দেয়া হয়েছে।

আমরা ইতোমধ্যে প্রায় ২৫ কোটি ডোজ টিকা দিয়ে ফেলেছি। আমরা এখন বুস্টার ডোজ দিচ্ছি। যারা বুস্টার ডোজ নেননি তারা দ্রুত বুস্টার ডোজ নেবেন।

তিনি আরও বলেন, টিকা দেওয়ার সফলতার জন্য প্রধানমন্ত্রীকে ভ্যাকসিন হিরো ঘোষণা করা হয়েছে। এবার ভ্যাকসিন চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে।

করোনার চতুর্থ ঢেউ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে অধিকাংশ মানুষ টিকা নিয়েছেন, তাই চতুর্থ ঢেউ আমাদের দেশে সেইভাবে আসবে না।