মারিওপোল থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিচ্ছে জাতিসংঘ

যুদ্ধ-বিধ্বস্ত দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী মারিওপোলে রুশ বাহিনীর হাতে অবরুদ্ধ স্টিল প্ল্যান্ট থেকে প্রায় ১ হাজার ইউক্রেনীয় বেসামরিক নাগরিককে নিরাপদে সরিয়ে নেয়ার অভিযান পরিচালনা করছে জাতিসংঘ।

উদ্ধার কাজে সাহায্য করছে রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি এক প্রতিবেদনে এমন তথ্য দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েজ অব আমেরিকা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এক টুইট বার্তায় বলেছেন, “প্রায় ১০০ জনের ১ম দলটি ইতিমধ্যেই নিয়ন্ত্রিত এলাকায় যাচ্ছে। আগামীকাল আমরা জাপোরিঝিয়াতে তাদের সাথে দেখা করব”।

তিনি বলেন, “আমাদের দলটির প্রতি কৃতজ্ঞ! এখন জাতিসংঘ একসঙ্গে প্লান্ট থেকে অন্যান্য বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার জন্য কাজ করছে”।

কর্মকর্তারা বলছেন, আরও প্রায় ২ হাজার ইউক্রেনীয় যোদ্ধা ওই প্ল্যান্টে রয়ে গেছে, যেখানে তারা রাশিয়ান বাহিনী বেষ্টিত বিশাল কমপ্লেক্সের গোলকধাঁধায় অবস্থান করছে।

প্রায় এক লাখ ইউক্রেনীয় বেসামরিক নাগরিক এখনও শহরটিতে থাকতে পারে, আজোভ সাগরের উত্তর উপকূলে রাশিয়ান বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত ওই এলাকাটি দুই মাসের বোমা হামলার পর প্রায় মাটির সাথে মিশে গেছে।

প্রাথমিকভাবে, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ২৫ জনের একটি দল এবং অন্য ২১ জনসহ মোট ৪৬ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে, ইউক্রেনীয় ইউনিট ইস্পাতের কাজ রক্ষাকারী আজভ রেজিমেন্ট বলেছে, সরিয়ে নেওয়াদের মধ্যে ২০ জন মহিলা এবং শিশু রয়েছে।

অন্যদিকে, ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি এবং অন্য ছয়জন ডেমোক্র্যাটিক আইন প্রণেতা শনিবার প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে দেখা করতে একটি অঘোষিত সফরের ইউক্রেনের রাজধানী কিয়েভে যান। সেখানে তাঁরা তিন ঘণ্টার এক বৈঠকে মিলিত হন।