দুর্ঘটনার দিকে এগোচ্ছে ভারত: অরুন্ধতী রায়

বুকারজয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায় ভারতকে একটি উল্টো হয়ে ওড়া বিমানের সঙ্গে তুলনা করেছেন। ভারত একটি দুর্ঘটনার দিকে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

ভারতের কারাগারে বন্দি মানবাধিকারকর্মী জিএন সাইবাবার নির্বাচিত কবিতা ও চিঠি সংকলিত বই ‘হোয়াই ডু ইউ ফিয়ার মাই ওয়ে সো মাচ’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বুধবার অরুন্ধতী এমন মন্তব্য করেন। খবর এনডিটিভির।

অরুন্ধতী বলেন, সম্পদ ও জমির পুনর্বণ্টনের জন্য সেই ষাটের দশক থেকে ‘সত্যিকার বিপ্লবী আন্দোলন’ চলে আসছে। আর এখনকার নেতারা মাত্র পাঁচ কেজি চাল আর এক কেজি লবণ বিতরণ করেই ভোট চাইছেন এবং নির্বাচনে জিতেও যাচ্ছেন।

তিনি বলেন, সম্প্রতি আমি আমার একজন পাইলট বন্ধুকে জিজ্ঞেস করেছিলাম, তুমি কি উল্টো করে বিমান চালাতে পারো? সে হা হা করে হেসে উঠেছিল।

আমি বললাম, ভারত এখন সেভাবেই চলছে। এই দেশের নেতারা ভারত নামের বিমানটিকে উল্টো করে চালাচ্ছেন। সবকিছু পড়ে যাচ্ছে। আমরা নিশ্চিতভাবে একটি দুর্ঘটনার দিকে যাচ্ছি।

ভারতকে ‘পরিশীলিত আইন শাস্ত্রের দেশ’ উল্লেখ করে অরুন্ধতী বলেন, ভারতে পরিশীলিত আইন রয়েছে। কিন্তু এখানে জাত, পাত, শ্রেণি ও লিঙ্গের ভিত্তিতে আইন প্রয়োগ করা হয়।

আজ এখানে আমরা কী করতে এসেছি? একজন অধ্যাপকের ব্যাপারে কথা বলতে এসেছি, যিনি ৯০ শতাংশ পক্ষাঘাতগ্রস্ত হয়েও সাত বছর ধরে জেল খাটছেন।

আমাদের দেশে কী হচ্ছে তা বোঝার জন্য এটিই যথেষ্ট। আমাদের আর বেশি কিছু বলার দরকার নেই। আমরা কোন দেশে বাস করছি, তা বোঝার জন্য এই একটি ঘটনাই যথেষ্ট। কী লজ্জা!