নির্বাচন পদ্ধতি নির্ধারণ করবে ইসি: জিএম কাদের

ফাইল ছবি

কোন পদ্ধতিতে নির্বাচন হবে সেই আলোচনা আওয়ামী লীগের কার্যনির্বাহী সভায় ঐ সভায় কতটা প্রাসঙ্গিক সে বিষয়ে মতভেদ আছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের এমপি।

সোমবার ৯ মে জাপার বনানী কার্যালয়ে জাতীয় যুব মহিলা পার্টির সাথে এক মতবিনিময় সভায় এমন্তব্য করেন।

আওয়ামী লীগের কার্যনির্বাহী সভায় প্রধানমন্ত্রী জানিয়েছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএম-এ। গণমাধ্যমে প্রকাশিত ওই খবরের কথা তুলে এমন বক্তব্য দেন।

তিনি আরও বলেন, নির্বাচন কোন পদ্ধতীতে হবে তা নির্ধারণের দায়িত্ব মূলত নির্বাচন কমিশনের। নির্বাচনে পদ্ধতিগত কোন পরিবর্তন আনতে নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে মতামত নেবেন এটাই স্বাভাবিক ।

তিনি বলেন, নির্বাচন হবে ইভিএম-এ, প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে বিরোধী রাজনৈতিক শক্তিগুলোর মধ্যে সংশয় ও সন্দেহ সৃষ্টি হয়েছে। নিরক্ষরতার জন্য আমাদের দেশে এখনো প্রার্থীর নামের পাশে প্রতিক ব্যবহার করতে হয়। এমন বাস্তবতায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট গ্রহণ কতটা যৌক্তিক তা নিয়ে যথেষ্ট বিতর্ক আছে।

তিনি বলেন, দেশে গণতন্ত্র নেই। আওয়ামী লীগ ও বিএনপি সংবিধানকে এমন ভাবে কাটাকাটি করেছে তাতে গণতন্ত্র চর্চা সম্ভব নয়। দেশে সাংবিধানিক এক নায়কতন্ত্র চলছে। ফলে সরকারের কোনেক্ষেত্রেই জবাবদিহিতা নেই বললেই চলে।