বাংলাদেশ অর্থ পাচারকারীদের স্বর্গরাজ্য: জিএম কাদের

ফাইল ছবি

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, বাংলাদেশ অর্থ পাচারকারীদের জন্য স্বর্গরাজ্য।

তিনি বলেন, একটি চক্র অবৈধভাবে অর্থ আয় করে বিদেশে পাচার করে যাচ্ছে। কারা দেশের টাকা বিদেশে পাচার করছে তাদের তালিকা প্রকাশ করতে হবে। দেশের মানুষ অর্থ পাচারকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে চায়।

সোমবার (১৬ মে) এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। জিএম কাদের বলেন, বছরে গড়ে দেশ থেকে ৬৪ হাজার কোটি টাকা পাচার হচ্ছে। গ্লোবাল ফিনান্সিয়াল ইন্টেগ্রিটির সর্বশেষ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

সংস্থাটির তথ্য অনুযায়ী গত, ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত ৫ বছরে দেশ থেকে পাচার হয়েছে ৩ লাখ ২০ হাজার কোটি টাকা। আর ২০০৯ থেকে ২০১৫ সালে (২০১৪ সাল বাদে) ৬ বছরে প্রায় সাড়ে ৪ লাখ কোটি টাকা পাচার হয়েছে। তারমধ্যে ২০১৫ সালেই পাচার হয়েছে ১ লাখ কোটি টাকার বেশি।

বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী প্রতিবছর দেশ থেকে হাজার হাজার কোটি টাকা সিঙ্গাপুর, মালয়েশিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, আরব আমিরাত ও থাইল্যান্ডসহ ১০টি দেশে পাচার হচ্ছে বলে উল্লেখ করেন জাপা চেয়ারম্যান।

তিনি বলেন, দেশের মানুষ জানতে চাচ্ছে, কিভাবে দায়িত্বশীলদের চোখ ফাঁকি দিয়ে দেশের টাকা বিদেশে পাচার হচ্ছে। কারা দেশের টাকা পাচারে সহযোগিতা করছে। সংশ্লিষ্টদের দায়িত্ব পালনে অনীহা আছে কি না তাও খতিয়ে দেখতে হবে।

দেশের টাকা পাচারকারী ও পাচারে সহায়তাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান করার দাবি জানিয়ে জিএম কাদের বলেন, পাচারকারীদের বিরুদ্ধে শাস্তি নিশ্চিত করতে না পারলে, কখনোই পাচার রোধ করা সম্ভব হবে না।