ধনী দেশগুলো বাংলাদেশে অর্থ দিতে কার্পণ্য করছে

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন বলেছেন, ধনী দেশগুলো বাংলাদেশে অর্থ দিতে করতে কার্পণ্য করছে। শুধু তাই নয় তারা যা প্রতিশ্রুতি করেছিল তাও দিচ্ছে না।

সোমবার (১৬ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা -২০২২ এর দ্বিতীয় জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, কোভিড-১৯ ও ইউক্রেন পরিস্থিতির জন্য আমরা আমাদের ন্যায্য পাওনা পেতে বিড়ম্বনার মধ্যে পড়ছি, এর ফলে মানব উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ পরিপ্রক্ষিতে আমাদের অর্থ উপার্জনের নতুন নতুন সম্ভাবনা খুঁজতে হবে। সাউথ-সাউথ কোঅপারেশনের (এসএসসি) আওতায় এগিয়ে নিতে চমৎকার প্লাটফর্ম তৈরি করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে কোভিডের মধ্যেও বাংলাদেশের জিডিপির উচ্চ প্রবৃদ্ধি হয়েছে। এছাড়া তিনি কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের সাফল্যের কথা তুলে ধরেন।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে সরকার। তবে এসডিজি অর্জনে অর্থায়নের মতো বড় চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি-বেসরকারি ও ব্যবসায়ীক মহলের অংশীদারিত্ব বৃদ্ধি করতে হবে।