ন্যাটোকে জবাব দিতে রাশিয়ার ‘নতুন পরিকল্পনা’

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর পূর্ব ইউরোপে সম্প্রসারণ নিয়ে ঘোর বিরোধীতা জানিয়েছে আসছে রাশিয়া। দেশটি এনিয়ে ক্রমাগত হুমকি দিয়ে আসছিল।

তবে এসব উপেক্ষা করে ইতোমধ্যে ন্যাটোতে যোগদানের আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। এনিয়ে ক্রেমলিনের প্রতিরক্ষা মন্ত্রণালয় পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণ নিয়ে রাশিয়া পরিকল্পনার কথা জানিয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, সীমান্তের কাছে ন্যাটোর শক্তি বৃদ্ধির জবাবে রাশিয়া দেশের পশ্চিমে নতুন করে সামরিক ঘাঁটি তৈরি করা হবে।

তিনি আরও বলেন, বছরের শেষ নাগাদ পশ্চিম সামরিক জেলায় ১২টি সামরিক ইউনিট এবং বিভাগ প্রতিষ্ঠিত হবে। সেনাবাহিনী ২ হাজারের বেশি ইউনিট সামরিক সরঞ্জাম ও অস্ত্র পাবে বলে আশা করছে।

এদিকে গতকাল ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ জানান, তার বিশ্বাস ন্যাটো সদস্যরা ফিনল্যান্ড এবং সুইডেনকে জোটে স্বাগত জানাতে শিগগির সিদ্ধান্তে আসবে।

ডেনমার্কে স্টলটেনবার্গ বলেন, জোটটি ফিনল্যান্ড, সুইডেন এবং তুরস্কের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ করছে এবং তুরস্কের উদ্বেগের সমাধান করছে।

তিনি আরও বলেন, ন্যাটোতে মতের পার্থক্য থাকা অস্বাভাবিক নয়। তবে এই জোট সমাধান খুঁজে বের করার ক্ষেত্রে অভিজ্ঞ। এছাড়া ন্যাটো এই প্রধান বলেন, তার বিশ্বাস এই যুদ্ধে ইউক্রেন জিততে পারে।

রাশিয়া কিয়েভ দখল নিতে পারেনি, দেশটির সেনাদের খারকিভ এবং এর আশেপাশের অঞ্চল থেকে সরাতে বাধ্য করেছে ইউক্রেন এবং ডনবাসেও রাশিয়ার হামলা থমকে গেছে।