ভারতে বিভিন্ন মেয়াদে জেল খেটে দেশে ফিরলো ৫ নারী

পাচারের শিকার হয়ে ৫ নারী বিভিন্ন মেয়াদে জেল খেটে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে বেনাপোল চেকপোষ্ট দিয়ে দেশে ফিরেছে। শনিবার বেলা সাড়ে তিনটার সময় ভারতের পেট্রাপোল সীমান্ত ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশ এর কাছে হস্তান্তর করেছে।

ফেরত আসারা হলোঃ বরিশাল জেলার বেলায়েত মৃধার মেয়ে সুলতানা খাতুন (২২) একই জেলার সেলিম মোড়লের মেয়ে তানজিলা তন্নি (১৯) কিশোরগঞ্জ জেলার এরশাদ মিয়ার মেয়ে কুলসুম খাতুন (১৮) একই জেলার শাহজাহান আলীর মেয়ে জেসমিন আক্তার (২২) ও নরসিংদি জেলার ছলেমান এর মেয়ে রত্মা খাতুন।

ফেরত আসা রত্মা খাতুন বলেন, ভালো কাজের আশায় দালালের খপ্পরে পড়ে তারা বিভিন্ন সীমান্ত পথে ভারতের ব্যাঙ্গালুর শহরে পাড়ি জমায়। সেখানে বাসা বাড়ির কাজের সময় সেদেশের পুলিশ তাদের আটক করে জেলা হাজতে পাঠায়।

এরপর একটি এনজিও সংস্থার মাধ্যেমে তারা ৯ মাস থেকে দেড় বছর পর্যন্ত একটি সেফ কাষ্টিডিওতে থাকে। বেনাপোল ইমিগ্রেশন ওসি মোহাম্মাদ রাজু বলেন, এরা দালালদের খপ্পরে পাচার হয়ে আজ প্রায় দেড় বছর পর দেশে ফিরেছে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে।

ইমিগ্রেশন এর কাজ শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হবে। বেনাপোল পোর্ট থানার ওসি কামাল হোসেন ভুইয়া বলেন, থানার আনুষ্টানিকতা শেষে তাদের জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থার হাতে তুলে দেয়া হয়েছে।

যশোর জাস্টিস এন্ড কেয়ার এর এরিয়া কোয়া-অডিনেটর রোকেয়া পারভিন বলেন, ফেরত আসাদের যশোর তাদের নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। এরপর পরিবারের সাথে যোগাযোগ করে তাদের কাছে হস্তান্তর করা হবে।