ইভিএম নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়ার সময় আসেনি: সিইসি

ec

ইভিএম নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়ার সময় আসেনি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে কতগুলো আসনে ইভিএম ব্যবহার হবে তা রাজনৈতিক দল ও প্রযুক্তিবিদদের সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত নেয়া হবে।

বুধবার ২৫ মে দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

এর আগে, বৈঠক শেষে শিক্ষাবিদ ড. জাফর ইকবাল বলেন, ইভিএমে নিখুঁতভাবে ভোট দেয়া সম্ভব, কারচুপির সুযোগ নেই। এসময় তিনি জামায়েত সঙ্গে জোট করে কোনো রাজনৈতিক দলকে নির্বাচন না করারও আহ্বান জানান।

বৈঠক নিয়ে ইসি কর্মকর্তারা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে রাজনৈতিক দল ও বিভিন্ন মহলের বিভিন্ন মত রয়েছে।

এ জন্য আধুনিক প্রযুক্তিসম্পন্ন এই মেশিনের কারিগরি নানা বিষয় আরও ভালোভাবে বুঝতেই কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন বিশেষজ্ঞদের সাথে বৈঠকের আয়োজন করা হয়।

বৈঠকে ইসির তথ্যপ্রযুক্তি দল, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি বিশেষজ্ঞসহ প্রায় ৩০ জনকে আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রিতদের মধ্যে শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবাল, বুয়েটের অধ্যাপক এম কায়কোবাদও অংশ নেন।