ইউক্রেনের জ্বালানি ডিপো ধ্বংসের দাবি রাশিয়ার

 

ইউক্রেনের পূর্বাঞ্চলের একটি তেল শোধনাগার ও জ্বালানি ডিপো ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। আকাশ ও ভূমি থেকে ছোড়া উচ্চ-নির্ভুল অস্ত্র ব্যবহার করে এসব হামলা চালানো হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, পূর্ব দোনবাসের ক্রেমেনচুক এবং লাইসিচানস্কে অঞ্চলে অবস্থিত ওই তেল শোধনাগার ও জ্বালানি ডিপোতে হামলা চালানো হয়। ওই তেল শোধনাগার ও জ্বালানি ডিপো থেকে ইউক্রেনের সামরিক বাহিনীকে সরবরাহ করা হতো।

 

 

এদিকে, কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্নেক আইল্যান্ডে অস্ত্র নিয়ে যাওয়ার পথে রাশিয়ার একটি জাহাজ ইউক্রেনের ক্ষেপণাস্ত্রের আঘাতে ডুবে গেছে।

 

ভ্যাসিলি বেচ নামে রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিটের জাহাজটিতে শুক্রবার ডেনমার্কের দেওয়া মিসাইল দিয়ে হামলা চালিয়েছিল ইউক্রেন।

 

এ ব্যাপারে ওডেসার সামরিক গভর্নর ম্যাক্সিম মার্চেনকো তার টেলিগ্রাম চ্যানেলে একটি ভিডিও বিবৃতিতে বলেছেন, জাহাজটি যে ডুবে গেছে তা পরে জানতে পেরেছেন।

 

যদিও রুশ কর্মকর্তারা ঘটনার সত্যতা নিশ্চিত করেননি। তবে ল্যান্ডিং শিপ সারাতোভ এবং ফ্ল্যাগশিপ মিসাইল ক্রুজার মস্কভা ডুবে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছিল মস্কো।