ইনিংস হারের লজ্জার মুখে টাইগাররা

বাজে ব্যাটিংয়ের ভুত পেয়ে বসেছে টাইগারদের। ব্যর্থতার খোলস থেকে যেন বেরই হতে পারছে না তারা। তাই তো সেন্ট লুসিয়া টেস্টে ইনিংস হারের মুখে লাল-সবুজের প্রতিনিধিরা।

দ্বিতীয় ইনিংসে ১৩২ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। ইনিংস হার এড়াতে এখনো আরো ৪২ রান দরকার সাকিব আল হাসানের বাহিনীর। সেটা যদিও বা কোনোমতে এড়ানো সম্ভব হলেও হারের লজ্জা কোনোভাবেই এড়ানো সম্ভব নয় এই মুহূর্তে।

ব্যাট হাতে টাইগাররা মাঠে নামতেই কেমার রোচ তোপ দাগতে থাকেন। পরে তার সঙ্গে যোগ দেন আলজারি জোসেফ ও জেডেন সিলেস। বিপর্যয় সামলে উঠতে না পেরে দলীয় ৫৭ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে অতিথিরা।

দুই ওপেনার ব্যর্থ হলেও হাল ধরে দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্ত। তবে ফিফটি পাননি তিনি। ৯১ বলে ৮ বাউন্ডারিতে খেলেন ৪২ রানের ইনিংস।

বাকি ব্যাটসম্যানরা ছিলেন আসা যাওয়ার পথে। ক্রিকেট অনুরাগীদের হতাশ করে বিদায় নিয়েছেন তামিম ইকবাল (৪), এনামুল হক বিজয় (৪) ও মাহমুদুল হাসান জয় (১৩)। লিটন দাস ১৯ ও সাকিব করেন ১৬ রান। ইনিংস হারের লজ্জা এড়াতে এখন লড়াই করে যাচ্ছেন নুরুল হাসান সোহান (১৬) ও মেহেদী হাসান মিরাজ (০)।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিন উইকেট শিকার করেছেন কেমার রোচ। আলজারি জোসেফ দুটি আর জেডেন সিলেস নেন একটি উইকেট।

কাইল মেয়ার্সের সেঞ্চুরিতে সবকটি উইকেট হারিয়ে স্বাগতিকরা দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে গড়েছে ৪০৮ রানের পুঁজি। এতে উইন্ডিজ লিড পায় ১৭৪ রানের। লিটন দাসের ফিফটিতে বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৩৪ রানে।