‘বাংলাদেশে টেস্ট সংস্কৃতি নেই’ একমত পাপনের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে হারের মধ্য দিয়ে টেস্টে শততম পরাজয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। সেটা এসেছে কেবল ১৩৪ ম্যাচ খেলে। ম্যাচের হিসেবে বাংলাদেশই সবচেয়ে দ্রুততম দল হিসেবে হেরেছে একশো ম্যাচ। প্রশ্ন উঠে টেষ্ট সংস্কৃতি নিয়ে।

টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, নিজ দেশে কখনো টেস্ট সংস্কৃতি ছিল না, এখনো নেই। সাকিব মনে করেন, টেস্টে অগ্রগতি না হওয়ার প্রধান বাধা এটাই। টেস্ট সংস্কৃতি নিয়ে তার মন্তব্যের সঙ্গে অনেকটাই একমত পোষণ করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

গতকাল জরুরি বোর্ড সভা বসে বিসিবিতে গণমাধ্যমের মুখোমুখি হয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নাজমুল হাসান বলেন, সাকিবের মন্তব্যের সঙ্গে তার তেমন দ্বিমত নেই। কিন্তু সংস্কৃতি গড়ে তোলা কেবল খেলোয়াড়দের নয়, দর্শক এবং সংবাদমাধ্যমকেও ধৈর্য ধরতে হবে। তাছাড়া কোন অবস্থায়, কী চিন্তা করে সাকিব এমন মন্তব্য করেছেন। এ নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। আগে তার সঙ্গে সরাসরি কথা বলতে চাই।

২০০০ সালে টেস্টে অভিষেক হয় বাংলাদেশের। ২২ বছরের পথ চলায় এখন পর্যন্ত মাত্র ১৬টি ম্যাচ জিততে পেরেছে, হেরেছে ১০০ ম্যাচ আর ড্র ১৮টিতে। গতকাল বোর্ড সভা শেষে বেরিয়ে পাপন সাংবাদিকদের সামনে তার আমলের টেস্ট পরিসংখ্যান তুলে ধরেন। বলেন, তার আমলে টেস্টে বাংলাদেশ উন্নতির পথে, ২০১২ থেকে ২০২২ পর্যন্ত ৩৩ টা টেস্ট সিরিজ খেলেছি, ম্যাচ ছিল ৬১টি। এর মধ্যে আমরা ১৩টি টেস্ট জিতেছি, ১১টা ড্র ও ৩৭টা ম্যাচ হেরেছি।

আমরা যদি জেতার হার দেখতে চাই তাহলে এটা শতকরা ২১ভাগ।অন্যদিকে, ২০০০ সাল থেকে ২০১১ পর্যন্ত ৩৭টা টেস্ট সিরিজ খেলেছি, ৭৩টা ম্যাচ। ৩টা ম্যাচ জিতেছিল, জয়ের গড় ৪ শতাংশ।