জীবনের প্রতি যত্ন নেওয়া শিক্ষার্থীদের শেখাতে হবে: শিক্ষামন্ত্রী

dipu moni
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বৃক্ষ রোপণের মাধ্যমেই শিক্ষার্থীরা জীবনের প্রতি যত্ন নেওয়া শিখবে। এতে তারা নিজের যত্ন এবং পরিবারের যত্ন নিতে শিখবে। মানুষ ও পরিবেশের প্রতি তারা সংবেদনশীল হবে।

তিনি আরও বলেন, আমরা যদি প্রকৃতির প্রতি যত্ন নেই, প্রকৃতিও আমাদের দেখবে। বিশ্বের উন্নত দেশগুলো পরিবেশ দূষণ করছে। কিন্তু পরিবেশসহ জলবায়ু মোকাবিলায় আন্তর্জাতিকভাবে পুরস্কৃত হয়েছেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার দুপুরে সিলেটের ওসমানীনগরে ন্যাশনালওয়াইড অ্যাসোসিয়েশন ফর ইন্টারগ্যাটেড ডেভেলপমেন্ট (নিড) আয়োজিত বৃক্ষ রোপণ ও চিকিৎসা সহায়তার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথাগুলো বলেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, আমি সিলেটে এসে শিক্ষাসংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছি। বন্যায় ক্ষতিগ্রস্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানকে পাঠদানের জন্য প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে, পদ্মা সেতু এর বাস্তব উদাহরণ। সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।

নিড এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী যুক্তরাজ্য প্রবাসী আনোয়ার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেএসি ইউকে অ্যান্ড কনসাল ফর ফিনল্যান্ড’র বিচারক জুলিয়ান এফডব্লিউ ফিলিপস, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বিসিবি’র পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অরুনোদয় পাল ঝলক। অনুষ্ঠানের শেষ দিকে শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ধরনের গাছের চারা বিতরণ করেন মন্ত্রী। আগামী ২ বছরে এলাকায় ৩৫ হাজার গাছের চারা রোপণ করার উদ্যোগ নিয়েছে সংগঠনটি।