দ্বিতীয় ডোজ না দিলে বুস্টার ডোজ পাবেন না: স্বাস্থ্যমন্ত্রী

jahid malek
ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘করোনা কিছুটা কমেছে। তবে, এখনো করোনায় দুচারজন মারা যাচ্ছে। যারা মারা যাচ্ছেন, তাদের অধিকাংশই করোনার টিকা নেননি। আর করোনা এখনো পুরোপুরি বিদায় নেয়নি। যেকোনো সময় সংক্রমণ বাড়তে পারে। নিজেকে এবং একইসঙ্গে দেশকে বিপদমুক্ত রাখতে সবাইকে করোনার টিকা নেয়া উচিৎ।

রোববার (৭ আগস্ট) রাজধানীর মহাখালীতে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এখনো অনেকেই প্রথম ডোজ টিকাই নেননি। এখন টিকা না নিলে, হাতে মজুদ টিকার মেয়াদ দ্রুতই শেষ হয়ে যাবে। মেয়াদ থাকতে দ্বিতীয় ডোজ টিকা না নিলে, তারা পরবর্তীতে আর বুস্টার ডোজ নিতে পারবে না।

দেশে ৫-১১ বছর বয়সী শিশুদের জন্য করোনার টিকা কার্যক্রম এ মাসের ১১ তারিখ প্রথমবার এবং ২৬ তারিখ দ্বিতীয়বার দেওয়ার ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের হাতে এই মুহূর্তে শিশুদের জন্য প্রায় ৩০ লাখ ডোজ ভ্যাকসিন আছে। এগুলো দিয়ে আমরা ৫-১১ বছর বয়সী শিশুদের মধ্যে ১৫ লাখ শিশুকে টিকা দিতে পারব। পরবর্তীতে শিশুদের জন্য আরও টিকা আনা হবে।