গার্ডারচাপা ও কারখানায় আগুনে নিহতের ঘটনায় দায়ীদের শাস্তি দাবি বিএনপির

উত্তরায় বিআরটি প্রকল্পের কাজ করার সময় গার্ডার ছিড়ে রাস্তায় প্রাইভেট কারের উপর পড়ে ৫ জন ও চকবাজারে সিলিন্ডার বিস্ফোরণের পর কারখানায় আগুনে ৬ জন নিহত হওয়ার ঘটনায় দায়ীদের শাস্তি দাবি করেছে বিএনপি। সোমবার রাতে এক বিবৃতিতে পৃথক দুই ঘটনায় গভীর শোক প্রকাশ করে এ দাবি জানিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,অবিলম্বে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যাবস্থা করতে হবে।

বিবৃতিতে বিএনপি মহাসচিব, নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তাদের পরিবার-পরিজনদের প্রতি গভীর সহমর্মিতা জ্ঞাপন করেন।

তিনি বলেন, রাজধানীর উত্তরায় প্রাইভেট কারের ওপর গার্ডার পড়ে দুই শিশুসহ পাঁচ জনের মৃত্যুর ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। বিআরটি কর্তৃপক্ষের চরম অবহেলা ও অসচেতনতার কারণেই এই মর্মান্তিক দূর্ঘটনাটি সংঘটিত হয়েছে। এভাবে নানা দূর্ঘটনায় প্রায় প্রতিদিনই দেশব্যাপী অসংখ্য মানুষ প্রাণ হারাচ্ছে। কিন্তু আওয়ামী সরকার এধরণের ঘটনায় দোষীদের বিচারের আওতায় এনে শাস্তি কার্যকর করছে না বলেই সর্বত্রই অনিয়ম ও অব্যবস্থাপনায় প্রতিনিয়ত মানুষের প্রাণ ঝরে যাচ্ছে। সরকারের অব্যবস্থাপনা ও সুশাসনের অভাবেই দেশের সর্বত্রই বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, কোথাও কোন জবাবদিহিতা নেই বলেই অসাধু মানুষরা অনাচারে লিপ্ত হতে দ্বিধা করছে না। আমরা এমন এক দুঃসময়ে বাস করছি যখন প্রতিদিন মৃত্যুর সংবাদই যেন গণমাধ্যমের একমাত্র সংবাদ শিরোনাম।

পুরান ঢাকার চকবাজারে আগুনে ৬ জনের মৃত্যু প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, প্রতিদিন প্রতিনিয়ত কেন এতো দূর্ঘটনা ও মানুষ হতাহত হচ্ছে তা খতিয়ে দেখে প্রতিকার করার জন্য সরকারের পক্ষ থেকে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয় না। আর সেজন্যই বারবার দূর্ঘটনায় মানুষের মৃত্যু যেন খুবই স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। দূর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের খুঁজে বিচারের আওতায় আনা হয় না, আর এজন্য অগ্নিকান্ডসহ সড়ক ও নৌপথে দূর্ঘটনার মাত্রা বর্তমানে বহুগুণে বৃদ্ধি পেয়েছে।