আগ্রহী দেশগুলোকে অধিক সংখ্যক রোহিঙ্গা নেওয়ার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

 

বাংলাদেশের গলার কাঁটা হয়ে আছে মিয়ানমার থেকে আগত রোহিঙ্গারা। তাই যুক্তরাষ্ট্রসহ যেসব দেশ রোহিঙ্গাদের নেওয়ার আগ্রহ দেখিয়েছে, তাদের অধিক সংখ্যক রোহিঙ্গা নিতে আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি জানান, এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।

রোববার সচিবালয়ে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সমন্বয় ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সংক্রান্ত জাতীয় কমিটির পঞ্চম সভা শেষে তিনি এসব কথা বলেন।

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অনেক দেশই রোহিঙ্গাদের নেওয়ার আগ্রহ দেখিয়েছে। এসব প্রস্তাব খতিয়ে দেখা হচ্ছে। তবে তারা কতসংখ্যক রোহিঙ্গা নেবে, শর্ত কী থাকবে তা এখনো জানা যায়নি।’

 

 

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে বিনা কারণে রক্তপাত দেখছি। মাদকের আনাগোনাও দেখছি। মাদক ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে পুলিশ বিজিবিসহ যৌথ অভিযান চলবে। প্রয়োজনে অভিযানে সেনাবাহিনী সহযোগিতা করবে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই অভিযান পরিচালনা করা হবে।

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে প্রায় সময় অগ্নিসংযোগ হচ্ছে। অগ্নিসংযোগে সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে জন্মনিরোধকের জন্য একটি কর্মপন্থা তৈরি করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন এই কাজটি করছে। নাফ নদীতে চলাচলকারী ট্রলারে করে মাদক আসছে। তা নিয়ন্ত্রণে ট্রলার নিবন্ধন করার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া মোবাইল ফোনের মাধ্যমে রোহিঙ্গারা যাতে অপরাধ করতে না পারে সে পথ খোঁজা হচ্ছে।

 

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ও সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ও সচিব, পুলিশের প্রতিনিধি ও অন্যরা উপস্থিত ছিলেন।