এশিয়া কাপের জন্য প্রস্তুত হচ্ছেন মেয়েরা

 

টি২০ বিশ্বকাপের বাছাইয়ে দারুণ করেছে বাংলাদেশের মেয়েরা। তিন ম্যাচের মধ্যে তিনটিতেই জয় পান তাঁরা। তাতে গ্রুপসেরা ট্রফি নিয়ে বাড়ি ফেরেন নিগাররা। দেশে ফেরার পর খুব একটা বিশ্রামের সুযোগ নেই।

১ অক্টোবর থেকে শুরু নারী এশিয়া কাপ। যে টুর্নামেন্টের ফেভারিট বাংলাদেশ। এরই মধ্যে শুরু করেছে তার প্রস্তুতি। গতকাল সিলেটে অনুশীলন করে তারা। প্রথম দিন বাংলাদেশ খেলবে থাইল্যান্ডের বিপক্ষে। এরই মধ্যে তারা বাংলাদেশে এসে পৌঁছেছে।

এশিয়া কাপে এবার বাংলাদেশের পাশাপাশি ভারত, পাকিস্তানও ফেভারিট। লঙ্কানদেরও খাটো করে দেখার সুযোগ নেই। তবে বাংলাদেশের সাম্প্রতিক ফর্মটাই আসল প্রেরণা। সর্বশেষ আইরিশ মেয়েদের বিপক্ষে ব্যাট হাতে ঝলক দেখানো নিগার সুলতানাও এই টুর্নামেন্টের আশার প্রদীপ। সেই সঙ্গে ফর্মে থাকা মুরশিদা খাতুনও হতে পারেন ভরসার নাম। সর্বশেষ বাছাই পরীক্ষায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে মুরশিদা করেছিলেন অপরাজিত ৭৭ রান।

থাইল্যান্ডের পর বাংলাদেশ খেলবে পাকিস্তানের বিপক্ষে। ৩ অক্টোবর সিলেটে নিগারদের দ্বিতীয় ম্যাচ। এরপর ৬ অক্টোবর মালয়েশিয়া নারী দলের মুখোমুখি হবে মেয়েরা। চতুর্থ ম্যাচে বাংলাদেশ খেলবে শক্তিশালী প্রতিপক্ষ ভারতের বিপক্ষে। ১০ অক্টোবর মেয়েদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। এরপর নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ নামবে আরব আমিরাতের বিপক্ষে।

 

নারীদের এশিয়া কাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সফল ভারত। ছয় ছয়বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। সর্বশেষ ২০১৮ সালে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়। ওই আসরেও ভারতকে ফাইনালে পরাজিত করতে হয়েছে বাংলাদেশকে। তবে এখনও শিরোপার দেখা পায়নি শ্রীলঙ্কা ও পাকিস্তান।