মেক্সিকোতে বারে বন্দুক হামলা, নিহত ৯

মেক্সিকোর মধ্যাঞ্চলীয় গুয়ানাজুয়াতো রাজ্যের একটি শহরে বন্দুক হামলায় ৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে চার নারী রয়েছেন।

এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। স্থানীয় সময় বৃহস্পতিবার এ হামলার ঘটনা ঘটে।

দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এসব তথ্য নিশ্চিত করেছে ওয়াশিংটন পোস্ট।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, গুয়ানাজুয়াতো সম্প্রতি সান্তা রোসা দে লিমা এবং জালিস্কো নিউ জেনারেশন নামে দুটি গ্রুপের বিরোধের জের ও মাদক ব্যবসা কেন্দ্র করে সহিংসতা বেড়ে গেছে।

বুধবার রাতেও এপাসিও এল আলতো শহরের একটি বারে হামলা চালানো হয়। এ সময় বন্দুকধারীরা একটি হাতে লেখা পোস্টার ফেলে যায়। এতে সান্তা রোসা দে লিমা গ্যাংয়ের সদস্যদের স্বাক্ষর ছিল।

গত অক্টোবরে রাজ্যটির আরেক শহরে একটি বারে হামলায় বেশ কয়েকজন নিহত হন। তাদের মধ্যে ৬ জন নারীও ছিলেন। গত সেপ্টেম্বরে একই ধরনের হামলায় নিহত হন আরও ১০ জন।

বৃহস্পতিবারেরটি নিয়ে গুয়ানাজুয়াতোতে গত কয়েক মাসের মধ্যে তৃতীয় বড় হামলার ঘটনা ঘটল।

গুয়ানাজুয়াতোভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক ডেভিড সসেদো বলেন, এসব হামলা নির্দিষ্ট বার টার্গেট করে করা হচ্ছে । যেসব মালিক মাদক কারবারিদের কর্মকাণ্ডে সম্পৃক্ত হতে অস্বীকৃতি জানান সম্ভবত তাদের লক্ষ্য করে এ হামলা হয়। তারা শুধু যে প্রতিপক্ষকে হত্যা করছে তা নয়, নির্বিচারে হত্যাকাণ্ড চালানো হচ্ছে।

প্রসঙ্গত, গুয়ানাজুয়াতো বিশ্বের শীর্ষস্থানীয় গাড়ি প্রস্তুতকারকদের একটি প্রধান উৎপাদন কেন্দ্র। মাদক ব্যবসায়ীদের বড় কয়েকটি চক্র সেখানে বেশ সক্রিয়।