১৯ বছর পর দলের নেতৃত্ব ছাড়ছেন পেলোসি

মার্কিন কংগ্রেসের নিুকক্ষ হাউজ অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটিক পার্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিলেন স্পিকার ন্যান্সি পেলোসি।

মধ্যবর্তী নির্বাচনে বিরোধী দল রিপাবলিকানের সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর বৃহস্পতিবার এ ঘোষণা দেন পেলোসি। এর মধ্য দিয়ে হাউজের প্রায় দুই দশকের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন ৮২ বছর বয়সি এই ডেমোক্র্যাট।

নিুকক্ষের নতুন কংগ্রেসে স্পিকার হওয়ার জন্য রিপালিকানের দলীয় মনোনয়ন জিতেছেন কেভিন ম্যাকার্থি। জানুয়ারিতে তিনি ন্যান্সি পেলোসির স্থলাভিষিক্ত হবেন। সিএনএন, এএফপি।

বৃহস্পতিবার এক আবেগঘন বিবৃতিতে পেলোসি বলেন, ‘আমি পরবর্তী কংগ্রেসে ডেমোক্র্যাট নেতৃত্বের জন্য পুনর্নির্বাচিত হতে চাই না।

নতুন প্রজন্মের জন্য ডেমোক্রেটিক ককাসে নেতৃত্ব দেওয়ার সময় এসেছে।’ তিনি আরও বলেন, আমি কখনোই ভাবিনি সাধারণ গৃহিণী থেকে হাউজ স্পিকার হয়ে যাব।

বিবিসির খবরে বলা হয়, প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে যাওয়ার পরিপ্রেক্ষিতে পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ন্যান্সি।

তবে তিনি কংগ্রেসের নিুকক্ষে তার ক্যালিফোর্নিয়া ডিস্ট্রিক্টের প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন। ন্যান্সি পেলোসি কংগ্রেসের সবচেয়ে শক্তিশালী ডেমোক্র্যাট এবং প্রতিনিধি পরিষদের প্রথম নারী স্পিকার। প্রায় দুই দশক ধরে প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিয়েছেন তিনি। পদত্যাগ করলেও আগামী জানুয়ারি পর্যন্ত স্পিকার হিসাবে দায়িত্ব পালন করবেন তিনি, যখন একটি নতুন কংগ্রেস দায়িত্ব নেবে।

প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের পরবর্তী নেতা হতে পারেন হাকিম জেফরিস। তিনি প্রতিনিধি পরিষদে নিউইয়র্কের প্রতিনিধিত্ব করছেন। হাকিম জেফরিস দলীয় সমর্থন নিয়েই হাউজে ডেমোক্র্যাট নেতৃত্বের পদ গ্রহণ করবেন। আর এটি হলে তিনি হবেন কংগ্রেসে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দেওয়া প্রথম অশ্বেতাঙ্গ। ২০০৩ সালে ন্যান্সি পেলোসি প্রতিনিধি পরিষদে মাইনরিটি লিডার (বিরোধী দলের নেতা) হিসাবে দায়িত্ব নেন।

২০০৬ সালে এক দশকেরও বেশি সময় পর প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয় ডেমোক্র্যাটরা। এরপর কংগ্রেসের দুই কক্ষে সংখ্যাগরিষ্ঠ এ দলটিকে নেতৃত্ব দিয়েছেন তিনি। চার বছর পর পেলোসি আবারও সংখ্যালঘু নেতায় পরিণত হন।

তবে ২০১৯ সালে তিনি স্পিকারের আসনে ফেরেন। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার পদটি সাংবিধানিক পদ। প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পরের পদটিই এটি।

প্রতিনিধি পরিষদে কোন বিলটি বিবেচনা করা হবে এবং ভোটাভুটি হবে তা স্পিকার, ডেপুটি স্পিকার এবং বিভিন্ন কমিটির চেয়ারপারসনরা নির্ধারণ করেন। তারা আলোচ্যসূচি এবং বিতর্ক সংক্রান্ত নিয়মগুলো নির্ধারণ করেন।