আদালত অবমাননার অভিযোগে জি এম কাদেরের বিরুদ্ধে মামলা

আদালতের আদেশ ভঙ্গের অভিযোগে এনে জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলীয় উপনেতা জি এম কাদেরের বিরুদ্ধে মামলা করেছেন দলটির বহিষ্কৃত নেতা ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা। ঢাকার যুগ্ম জেলা জজ আদালত- ১ এ মামলাটি করেন তিনি।

বুধবার (২৩ নভেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে ‘দলীয় কার্যক্রমে জি এম কাদেরের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকা সত্ত্বেও মামলার বিপক্ষে বিক্ষোভ প্রদর্শন আদালত অবমাননার শামিল’ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জিয়াউল হক মৃধা বলেন, জি এম কাদেরের সমর্থিত নেতাকর্মীরা আমাদের ওপরে যেকোনো সময় হামলা করতে পারেন। আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। নিরাপত্তার জন্য আমরা আদালত ও সরকারের কাছে দাবি জানাচ্ছি।

তিনি বলেন, আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জি এম কাদেরের লোকজন রাজপথে অবস্থান নিয়েছেন। এর পেছনে তার হস্তক্ষেপ আছে। আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে রাজপথে অবস্থান নেওয়া মানে তারা আইন-আদালত মানেন না, আদালত অবমাননা করছেন। যারা আদালত মানে না, তারা যেকোনো সময় যেকোনো কাজ করতে পারেন।

তিনি আরও বলেন, জি এম কাদের সংসদ সদস্য ও জাতীয় সংসদের বিরোধীদলের উপ-নেতার পদে রয়েছেন। তিনি কখনো পারেন না আদালতের রায়ের বিরুদ্ধে অবস্থান নিতে। আদালত অবমাননা করতে পারেন না।

জিয়াউল হক মৃধা বলেন, জি এম কাদেরের লোকজন রাজপথে দাড়িয়ে মামলা প্রত্যাহার করার জন্য বিশৃঙ্খলা সৃষ্টি করেছেন। অথচ মামলা করেছি আমি এবং মসিউর রহমান রাঙ্গা। তারা মামলা প্রত্যাহার করার জন্য আমাদের কাছে প্রস্তাব পাঠাতে পারতেন। তা না করে আদালতের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।

সংবাদ সম্মেলনে মসিউর রহমান রাঙ্গা বলেন, জাতীয় পার্টি পরিচালিত হচ্ছে দুটি গঠনতন্ত্র অনুযায়ী। কোথায় আছে একটি দল বা সংগঠন দুটি গঠনতন্ত্রের মাধ্যমে পরিচালিত হবে? গঠনতন্ত্রে ২০-এর ১ (ক) যে ধারাটি, এর মাধ্যমে মানবাধিকার ও মৌলিক অধিকার লঙ্ঘিত হয়। এই ধারার বলেই জি এম কাদের যা খুশি তাই করছেন।

সংবাদ সম্মেলনে জাপার (রওশনপন্থি) নেতা এম গোফরানসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।