প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল ১৪ ডিসেম্বর

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশের তারিখ আরেক দফা পিছিয়েছে। আজ সোমবার চূড়ান্ত ফলাফল প্রকাশের কথা থাকলেও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আগামী ১৪ ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হবে।

আজ সোমবার বিকেলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, শূন্য পদ যাচাই-বাছাই করে আগামী ১৪ ডিসেম্বর বিকেলে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে।

মাহবুবুর রহমান তুহিন বলেন, আজ বিকেলে ফলাফল প্রকাশের কথা ছিল। কিন্তু প্রকৃত শূন্য পদ আবার যাচাই-বাছাই করার জন্য নতুন করে ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়েছে।

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের জন্য ২০২০ সালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তির অনুমোদিত পদ অনুসারে ৩২ হাজার ৫৭৭ পদে শিক্ষক নিয়োগ দেওয়ার কথা থাকলেও এটি বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছিল।

পরবর্তীতে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের সভাপতিত্বে ২০২২ সালের মার্চে সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। অবসরের কারণে ১০ হাজারের বেশি পদ খালি হওয়ায় পদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

প্রাথমিকের ইতিহাসে বড় নিয়োগে আবেদন করেছিলেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী। এ নিয়োগে প্রথম ধাপের লিখিত পরীক্ষায় ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন উত্তীর্ণ হন। তবে লিখিত এবং মৌখিক পরীক্ষা তিন ধাপে নেওয়া হলেও চূড়ান্ত ফল একবারেই প্রকাশ করা হবে।