মেসিদের অপরাধ খুঁজে পায়নি ফিফা

কোয়ার্টার ফাইনালে ম্যাচের মধ্যে এবং পরে নেদারল্যান্ডসের ফুটবলারদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান আর্জেন্টিনার ফুটবলাররা। ওই ম্যাচে রেফারির হলুদ কার্ডসহ ডাচ কোচের বিপক্ষে বিরূপ মন্তব্য করেছেন মেসিসহ আর্জেন্টিনার খেলোয়াড়েরা। পুরো বিষয়টি নিয়ে তদন্ত করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এক বিবৃতিতে তারা জানিয়েছে, মেসিদের অপরাধ খুঁজে পায়নি ফিফা।

ফিফা ডিসিপ্লিনারি কমিটি বিবৃতিতে জানায়, রেফারি মাতেও লাহোস, ডাচ কোচ লুইস ফন গালের বিপক্ষে কথা বলায় লিওনেল মেসি ও এমি মার্টিনেজ কোনো পেনাল্টি পায়নি।

এই বিবৃতির পর নিশ্চিত হয়েছে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মার্কোস আকুনা এবং গনসালো মন্তিয়েল ছাড়া বাকি সবাই মাঠে নামতে পারবে।

শুক্রবার লুসাইল স্টেডিয়ামে ম্যাচের মধ্যে একাধিকবার ঝামেলায় জড়ান আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের ফুটবলাররা। এতে সক্রিয় ভূমিকা রাখেন স্প্যানিশ রেফারি অ্যান্তনিও মাতেও লাহোচে। ঘন ঘন দুই দলের খেলোয়াড়দের হলুদ কার্ড দিয়ে পরিস্থিতি উত্তপ্ত করে তোলেন তিনি। একপর্যায়ে উভয় দলের রিজার্ভ বেঞ্চের সদস্যরা ঝামেলায় জড়িয়ে পড়েন। খেলা চলাকালীন আর্জেন্টিনার ডিফেন্ডার মার্কস আকুনা একটি ফাউল মানতে না পেরে ডাচ রিজার্ভ বেঞ্চের দিকে শট মারেন। এতে দুই দলের ফুটবলারদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়।

খোদ নেদারল্যান্ডস কোচ লুই ফান হালের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় করেন মেসি। পেনাল্টি ঠেকিয়ে আর্জেন্টিনাকে সেমিফাইনালে তোলার পর ডাচ কোচকে গালিগালাজ করেন আলবিসেলেস্তে গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।