যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে ভয়াবহ তুষারপাত

তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য। একই অবস্থা চলছে ৪ হাজার ২৫৫ মাইল দূরের যুক্তরাজ্যেও। মঙ্গলবার ক্যালিফোর্নিয়া ও নেভাদা অঙ্গরাজ্যে তুষারপাতের পাশাপাশি ভারি বৃষ্টিপাত হয়েছে। অনেক এলাকায় বন্যা সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া দপ্তর।

সংবাদমাধ্যম এনবিসি নিউইয়র্ক জানায়, দেশটির মধ্য-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যায় তীব্র তুষারঝড়। এরপর থেকেই শুরু হয় ভারি বৃষ্টিপাত। ক্যালিফোর্নিয়া ও নেভাদার বিভিন্ন অঞ্চলে রেকর্ড পরিমাণ তুষারপাত হয়েছে। এতে ব্যাহত হচ্ছে জনজীবন।

দেশটির আবহাওয়া দপ্তর জানায়, এদিন বিভিন্ন শহরে রেকর্ড তুষারপাত হয়েছে। অনেক জায়গা প্রায় ৫০ ইঞ্চি পর্যন্ত তুষারে ঢেকে গেছে। তুষারঝড় ও বৃষ্টিপাতের কারণে বন্যা সতর্কতাও জারি করা হয়েছে। একই সঙ্গে আগামী কয়েকদিনে বিভিন্ন অঙ্গরাজ্যের ওপর দিয়ে তুষারঝড় বয়ে যেতে পারে বলেও উল্লেখ করা হয়। এদিকে ভারি তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাজ্যের বেশ কয়েকটি শহর। তুষারে ঢেকে গেছে রাস্তাঘাট। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। পরিস্থিতির অবনতি হওয়ায় মঙ্গলবার বেশ কয়েকটি বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। যাত্রীদের নিজ নিজ ফ্লাইটের অবস্থা সম্পর্কে জানতে এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেওয়া হচ্ছে। দেশটিতে খারাপ আবহাওয়ার কারণে ট্রেন চলাচলও ব্যাহত হয়। অনেক জায়গায় সড়ক দুর্ঘটনার ঘটনাও ঘটেছে। তুষারপাতের কারণে অনেক শহরে বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। জরুরি বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।