চৌগাছায় অবৈধভাবে মাটি উত্তোলনের অভিযোগে কারাদণ্ড, ট্রাক-স্কেভেটর জব্দ

যশোরের চৌগাছায় অবৈধভাবে মাটি উত্তোলনের সময় সাগর (২৫) নামে এক ব্যক্তিকে হাতেনাতে আটক করে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দন্ডপ্রাপ্ত সাগর উপজেলার ফুলসারা ইউপির কোটালীপুর গ্রামের বাসিন্দা।

রবিবার (৮জানুয়ারী) সন্ধ্যায় স্থানীয়দের তথ্যের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরুফা সুলতানা উপজেলার চৌগাছা সদর ইউনিয়নের কয়ারপাড়া মাঠে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই সাজা দেন।আদালত পরিচালনাকালে চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান আবুল কাশেম, চৌগাছা থানার এসআই জয়নুল ইসলামসহ আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। এসময় একটি ড্রাম ট্রাক, একটি মাটি কাটা স্কেভেটর মেশিন, একটি মোটরসাইকেল এবং দুটি মোবাইল জব্দ করা হয়েছে বলে আদালত সূত্রে জানা গেছে।

এদিকে অভিযান ও আদালত পরিচালনার সময় মাটি উত্তোলনের সাথে জড়িত দুইজন পালিয়ে যায়। এ ঘটনায় চৌগাছা ইউপির কয়ারপাড়া গ্রামের এক ইউপি সদস্যসহ দুজনের বিরুদ্ধে চৌগাছা থানায় মাটি ও বালু ব্যবস্থাপনা আইনে একটি নিয়মিত মামলার আবেদন করেছেন চৌগাছা সদর ইউনিয়ন ভূমিসহকারী কর্মকর্তা আবু সাঈদ মোল্লা। মামলাটি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন চৌগাছা থানার উপ-পরিদর্শক জয়নুল ইসলাম।

চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থলে গিয়ে একজনকে হাতেনাতে ধরে মাটি ও বালু ব্যবস্থাপনা আইনে ১৫ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে। এবং একটি মিনি ট্রাক, একটি স্কেভেটর, একটি মোটরসাইকেল ও দুটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে। তিনি আরো বলেন, এসময় পালিয়ে যাওয়া দুজনের নামে মাটি ও বালু ব্যবস্থাপনা আইনে নিয়মিত মামলা রজু করার জন্য চৌগাছা থানায় এজহার দেয়া হয়েছে।