যশোরে গাড়ী পার্কিং বিহীন যত্রতত্র গড়ে উঠেছে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার

jessore map

গাড়ীর পার্কিং ছাড়াই যশোর জেলায় অধিকাংশ বেসরকারী হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার এবং বিভিন্ন বিপনী কেন্দ্র গড়ে ওঠায় পথচারীরা পড়েছে চরম বিপাকে। তার কারণ হিসেবে খতিয়ে দেখা গেছে,গড়ে ওঠা বেসরকারী হাসপাতাল ও ক্লিনিক গুলোর সামনে প্রতিনিয়ত যানজট লেগেই থাকে। প্রতিদিন বেসরকারী হাসপাতালের সামনে রোগীর দর্শনার্থীরা তাদের বাহন নিয়ে হাসপাতাল ও ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের সামনে রাখায় চরম ভোগান্তি সৃষ্টি হয়েছে। এ ঘটনায় যশোরের বিভিন্ন এলাকার বাসিন্দারা প্রতিকার চেয়ে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

খোঁজ খবর নিয়ে দেখেগেছে,যশোর শহরের ২৫০ শয্যা জেনারেল হাসপাতালকে পুঁজি করে কতিপয় ব্যবসায়ীরা গাড়ী পার্কিং ছাড়াই বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক ডায়াগষ্টিক এবং বিপনী সেন্টার গড়ে তোলায় জনসাধারণ এবং রোগীর দর্শনার্থীদের ভোগান্তির শেষ নাই। তার কারন হিসেবে সূত্রগুলো জানায়,পার্কিং বিহীন বেসরকারী হাসপাতাল ও ক্লিনিক এবং ডায়াগষ্টিক সেন্টারে থাকা রোগীর দর্শনাথীদের চরম ঝুঁকির মধ্যে তাদের বহনকৃত বাহন সামনে রেখে রোগীদের খোঁজখবর নিতে যাচ্ছে। এরই মধ্যে মোটর সাইকেল চুরি ও যশোর পৌরসভা কর্তৃক ট্রাফিক পুলিশের সহায়তায় রেকার দিয়ে মোটর সাইকেল ও রোগী বহনকৃত বাহন তুলে ট্রাফিক অফিসে নিয়ে যায়। যার ফলে রোগী দেখতে এসে রোগীর দর্শনার্থীরা পড়েন নাজুক পরিস্থিতির মধ্যে।

এ ব্যাপারে যশোর সদর ট্রাফিক বিভাগে কর্মরত পুলিশ পরিদর্শক মাফুজুর রহমান এ প্রতিবেদককে জানান, গাড়ী পার্কিং বিহীন যত্রতত্র বেসরকারি হাসপাতাল,ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার গড়ে ওঠায় যশোর পৌরসভার সড়ক চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। গাড়ী পার্কিংয়ের অভাবে বেসরকারী হাসপাতাল,ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোর সামনে রোগীর দর্শনার্থীরা চিকিৎসা নিতে ও খোঁজখবর নিতে আসায় তাদের বাহনকৃত যানবাহন ক্লিনিকের সামনে রাখায় যানজট দেখা দিচ্ছে। যশোর জেলায় শুধু বেসরকারী হাসপাতাল ছাড়াও যশোর পৌরসভার বিভিন্ন সড়কের পাশে গড়ে ওঠা বিভিন্ন বিপনী কেন্দ্রগুলোর সামনে যানবাহনের ভীড় দেখা দেয়ায় শুরু হচ্ছে যানজট। যশোর শহরের হাজ¦ী আব্দুল করিম,নেতাজী সুভাষ চন্দ্র ঘোষ, রেলরোড,জেলরোডসহ যশোর জেলায় প্রায় অর্ধশতাধিক স্থানে পার্কিং বিহীন গড়ে উঠেছে বেসরকারি হাসপাতাল,ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার ।

এসব প্রতিষ্ঠানের মালিককে জেলা প্রশাসন,পৌরসভা থেকে বারংবার জানানো হলেও বিষয়টি সকলে এড়িয়ে গেছে। যার ফলে প্রতিনিয়ত গাড়ী পার্কিং বিহীন হাসপাতাল,ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারগুলোর সামনে যানজটের সৃষ্টি হচ্ছে। যশোর শহরের নেতাজী সুভাস চন্দ্র রোডে গড়ে উঠেছে জেস টাওয়ার বিপনী কেন্দ্র। এই কেন্দ্রর সামনে সকাল থেকে রাত পর্যন্ত কমপক্ষে ৩০ থেকে ৪০ টি মোটর সাইকেল রাখে ক্রেতাগন। জেস টাওয়ারের ন্যায় যশোর শহরের বিভিন্ন সড়কে গড়ে উঠেছে শতাধিক বিপনী কেন্দ্র যার গাড়ী পার্কিংয়ের কোন ব্যবস্থা নেই। এ অবস্থা থেকে উত্তরন পেতে জনসাধারণ জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।#