আজরাইলের গল্প শুনিয়ে ফখরুল বললেন, আ.লীগের সময় শেষ

আওয়ামী লীগ সরকারের সময় শেষ হয়ে এসেছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ক্ষমতাসীন দলের সময় কীভাবে সময় শেষ হয়েছে, তা বোঝাতে আজরাইলকে নিয়ে বিএনপি নেতা-কর্মীদের একটি গল্পও শোনান দলটির মহাসচিব।

আজ বুধবার নয়াপল্টনে দলীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম এই গল্প বলেন। ‘২৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবসে গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে’ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে এ সমাবেশ আয়োজন করা হয়।

ফখরুল বলেন, এক ব্যক্তি আত্মহত্যা করার জন্য নদীতে ঝাঁপ দিতে যান। হঠাৎ পেছন থেকে আজরাইল তাকে টেনে ধরে। এ সময় ওই ব্যক্তি আজরাইলের কাছে জানতে চান, কেন তাকে বাঁচানো হলো। আজরাইল তাঁকে বলেন, তোমার সময় তো শেষ হয়নি। ওই ব্যক্তি বললেন, আমি বাঁচতে চাই না, আমার অনেক অভাব। এ কথা শুনে আজরাইল তাঁকে গ্রামে গিয়ে ডাক্তারি করার পরামর্শ দেন। সেই ব্যক্তি অবাক হয়ে বলেন, আমি তো ডাক্তারি করতে জানি না। উত্তরে আজরাইল তাঁকে একটি বুদ্ধি শিখিয়ে দিলেন।

‘আজরাইল ওই ব্যক্তিকে বললেন, তোমার কাছে কোনো রোগী এলে আমি যদি তাঁর পায়ের কাছে দাঁড়ায়, তাহলে তুমি বুঝবে সে আরও অনেক দিন বাঁচবে। এটা দেখে তাকে যেকোনো ওষুধ দিলেও সে ভালো হয়ে যাবে। কিন্তু যদি রোগীর মাথার কাছে দাঁড়ায়, তাহলে বুঝবে যে ওই রোগীর সময় শেষ, সে আর বাঁচবে না। তখন তুমিও বলে দেবে যে রোগী বেশি দিন বাঁচবে না। এই পরামর্শ পেয়ে ওই ব্যক্তি গ্রামে চলে যান।’

‘এরপর সেখানে ডাক্তারি করে অনেক অর্থসম্পদ উপার্জন করেন। এরপর একদিন দুপুরে খাওয়ার পর ওই ব্যক্তি শুয়ে ছিলেন। এমন সময় আজরাইল তাঁর মাথার কাছে এসে দাঁড়ায়। এতে সে ভয় পেয়ে যায় এবং সঙ্গে সঙ্গে ঘুরে শুয়ে পড়ে যেন আজরাইল তাঁর পায়ের কাছে থাকে। এ রকম তিন-চারবার করার পরে আজরাইল তার কাছে জানতে চান, সে এমন করছে কেন? এটা শুনে সে বলে, আমি তো সুস্থ, তুমি এখানে কেন এসেছ? জবাবে আজরাইল তাঁকে বলে, তুমি যতই সুস্থ থাকো আর ঘুরে শুয়ে থাক, এতে কোনো লাভ হবে না। কারণ, তোমার সময় শেষ হয়ে এসেছে।’