শিগগির কার্ডের মাধ্যমে ওএমএস বিতরণ শুরু: খাদ্যমন্ত্রী

সরকারিভাবে খোলা বাজারে চাল ও আটা বিক্রি কার্যক্রমে নতুন নিয়ম আসতে যাচ্ছে। শিগগির কার্ডের মাধ্যমে ওএমএস বিতরণ শুরু হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বৃহস্পতিবার (০২ মার্চ) দুপুরে পোরশা উপজেলার কপালির মোড়ে চলমান খোলা বাজারে বিক্রয় কার্যক্রম (ওমএসএস) পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সেখানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খোলা বাজারে বিক্রয় কার্যক্রম (ওমএসএস) কার্ডের মাধ্যমে করার নির্দেশনা দিয়েছেন। খুব শীঘ্রই এটি কার্ডের মাধ্যমে বিতরণ শুরু হবে।

মন্ত্রী বলেন, একই ব্যক্তি বার বার ওএমএসের চাল নিয়ে বিক্রি করে দেন। আবার অনেকে পানই না। কার্ডের মাধ্যমে বিতরণ করা হলে এ প্রবনতা কমবে এবং সবাই পাবে। কার্ডের মাধ্যমে একজন সপ্তাহে একবার ওএমএসের চাল কিনতে পারবেন।

চালের বাজার দর কমাতে বিদেশ থেকে চাল আমদানি করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে চালের অনেক মজুত আছে। আমনের উৎপাদন ভালো হয়েছে। বোরো ফসলের চাষ শুরু হয়েছে। বেশি আমদানি করলে কৃষক নায্য মূল্য পাবে না। কৃষককে নায্য মূল্য দিতে হবে।

নিম্ন আয়ের লোকদের কোনো সমস্যা হবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, তাদের জন্য ওএমএস-এ ৩০ টাকায় চাল দেওয়া হচ্ছে। আবার মার্চ মাস থেকেই খাদ্যবান্ধব কর্মসূচি চালু হয়েছে। ৫০ লক্ষ পরিবার প্রতি মাসে একবার করে ৩০ কেজি চাল পাবেন।