বিশ্ব শান্তির জন্যই ইসরাইল যাচ্ছে না আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক: ইসরাইলে ফুটবল ম্যাচ খেলছে না আর্জেন্টিনা। আর এ ম্যাচ বাতিল করায় ফিলিস্তিনসহ যেমন অন্যান্য দেশের ফুটবল সমর্থকের বাহবা পাচ্ছেন মেসি-মাসচেরানোরা তেমনি ইসরাইলের মানুষরাও ক্ষিপ্ত আর্জেন্টাইন ফুটবল দলের ওপর। খেলা বাতিল করার মূল কারণ কি ছিল, তা নিয়ে এখনও জলঘোলা করছেন অনেকে। তবে সব প্রশ্নের জবাব দিলেন খোদ আর্জেন্টিনা ফুটবল সংস্থার (এএফএফ) সভাপতি ক্লদিও তাপিয়া।

তিনি জানান, মূলত বিশ্ব শান্তির জন্যই ইসরাইলে যাচ্ছে না মেসিরা। বিশ্বকাপ প্রস্তুতির জন্য বর্তমানে বার্সেলোনাতে অবস্থান করছে আর্জেন্টিনা দল।

বার্সেলোনার প্রিন্সেস সোফিয়া হোটেলে এক সংবাদ সম্মেলেন আর্জেন্টিনার ফুটবল প্রধান তাপিয়া বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ইসরাইলের সঙ্গে খেলব না। আর আমরা দুঃখ প্রকাশ করছি ওইসব ইসরাইলিদের কাছে যারা ম্যাচ দেখার জন্য নিজেদের পয়সা খরচ করে টিকিট কিনেছিল।’

মাঠের খেলা আর খেলা নিয়ে সৃষ্ট রাজনৈতিক জটিলতার বিষয়টিও পরিষ্কার করেন তাপিয়া। এএফএফ সভাপতি তাপিয়া বলেন, ‘আপনাকে মনে রাখতে হবে ফুটবল মাঠের খেলা, যা কি না মাঠে শুরু হয় আর সেখানেই শেষ হয়। আর যারা আমাদের ভয় দেখিয়েছে, তারা সত্যিই আমাদের ছোট করেছে। এমন পরিস্থিতি মাঝে মধ্যেই সৃষ্টি হয়। গেল ৭২ ঘণ্টায় আমাদের নিয়ে যা হলো, যত রকমের সমালোচনা বা ভয়ভীতি দেখানো এসব কারণই মূলত আমাকে ম্যাচ বাতিল করতে বাধ্য করেছে। আমার প্রধান দায়িত্বই হচ্ছে সর্বপ্রথম আমার দলের সকলের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা। সেদিক বিবেচনা করেই আমি আমার অবস্থান থেকে এই সিদ্ধান্ত নিয়েছি। আর আমি সবাইকে অনুরোধ জানাচ্ছি বিশ্ব শান্তি রক্ষার জন্য যেন সবাইকে এই সিদ্ধান্ত মেনে নেয়।