কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে গুরুত্ব দিয়ে কাজ করছে সরকার

ফাইল ছবি

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ইউরোপসহ উন্নত দেশে ফলমূল ও শাকসবজি রপ্তানির ক্ষেত্রে সব ধরনের বাধা দূর করতে অত্যন্ত গুরুত্ব দিয়ে কাজ করছে সরকার।

কৃষিমন্ত্রী শনিবার সকালে ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কৃষিপণ্যের রপ্তানি সহায়ক বিএডিসির হিমাগার পরিদর্শন শেষে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন, শুধু মধ্যপ্রাচ্যে নয়, ইউরোপ, জাপানসহ উন্নতদেশগুলোর মূল বাজারে কৃষিপণ্য রপ্তানি করতে চাই। সেজন্য, রপ্তানি বাধা দূর করতে ইতোমধ্যে দেশে উত্তম কৃষি চর্চা নীতিমালা বাস্তবায়নে কাজ শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, দেশে আন্তর্জাতিক মানের অ্যাক্রিডিটেড ল্যাব ছিল না, আমরা সেটি স্থাপন করেছি। সেখান থেকে সনদ দেয়া শুরু হয়েছে। আম রপ্তানির জন্য ভ্যাকুয়াম হিট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের কাজ চলছে।

শুধু গার্মেন্টস নির্ভর রপ্তানী থাকলে হবে না উল্লেখ করে তিনি বলেন, রপ্তানিকে বহুমুখী করতে হবে। সেটি করতে হলে কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে হবে। কৃষিপণ্যের রপ্তানির সম্ভাবনা অনেক।

এ সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে কৃষিপণ্য মাঠে উৎপাদন থেকে শুরু করে শিপমেন্ট পর্যন্ত নিরাপদ রাখতে কাজ চলছে। পাশাপাশি কৃষিপণ্য পরিবহন ও সংরক্ষণ সুবিধা বাড়াতেও গুরুত্বের সঙ্গে কাজ চলছে।

কৃষিপণ্যের রপ্তানির জন্য বিমানবন্দরে বিএডিসির হিমাগারের সক্ষমতা আরও বাড়ানো হবে বলে জানান মন্ত্রী।