মর্টার শেলের ঘটনায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম এলাকায় মিয়ানমারের ছোড়া দুটি মর্টার শেল পড়ার ঘটনায় ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

সোমবার মর্টার শেল পড়ার ঘটনার প্রতিবাদে দেশটির রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে গতকাল বিকেলে ৩টার দিকে মিয়ানমার থেকে ছোড়া দুটি মর্টারশেল বাংলাদেশ-মিয়ানমার জিরো পয়েন্ট সংলগ্ন বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম এলাকার জনবসতিতে পড়ে। তবে সেগুলো বিস্ফোরিত হয়নি। হতাহতের ঘটনাও ঘটেনি। বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) সদস্যরা প্রথমে মর্টার শেল দুটি ঘিরে রাখেন। পরে সেগুলো নিষ্ক্রিয় করা হয়।

 

মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেল ঘুমধুমের জনবসতিতে, সীমান্তে আতঙ্ক

অবশ্য ঘটনার পর পরই এই ব্যাপারে বাংলাদেশ প্রতিক্রিয়া জানায়। বিষয়টি নিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গতকাল বলেছিলেন, বিষয়টিকে আক্রমণ হিসেবে দেখছে না, বরং দুর্ঘটনা হিসেবে দেখছে বাংলাদেশ। এ ধরনের ঘটনায় আগেও মিয়ানমারকে বার্তা দেওয়া হয়েছে। এবারও কঠোর বার্তা দেওয়া হবে।

সেই সূত্র ধরেই আজ মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হলো। পররাষ্ট্র সচিব বলেন, আজ আমরা তাঁকে ডেকেছি। একটি কূটনৈতিক পত্রের মাধ্যমে কড়া প্রতিবাদ জানিয়েছি। এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, সেটা বলেছি। এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছি।