বিশ্বকাপ ফাইনাল: মেসি-এমবাপ্পেদের ম্যাচ রেটিং

কাতার বিশ্বকাপের ফাইনাল জিতেছে আর্জেন্টিনা। আকাশি-সাদাদের ৩৬ বছরের শিরোপা খরা ঘুচিয়েছেন লিওনেল মেসিরা। দুর্দান্ত পারফরম্যান্স করেছেন তিনি। তার সতীর্থরাও চ্যাম্পিয়ন হওয়ার মতোই খেলেছেন। অন্যদিকে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে ওয়ান ম্যান আর্মি’র মতো লড়েছেন। ফাইনালের ওই পারফরম্যান্সে দুই দলের ফুটবলারদের মার্ক দিয়েছে সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।

আর্জেন্টিনার খেলোয়াড়: এমি মার্টিনেজ: শেষ বাঁশির ঠিক আগে আসরের অন্যতম সেরা সেভ দিয়েছেন মার্টিনেজ। টাইব্রেকারে ফিরিয়েছেন দুটি শট। দশ নম্বরের মধ্যে ৯ পেয়েছেন তিনি।

সেন্ট্রাল ডিফেন্স: ক্রিস্টিয়ানো রোমেরো ভালো ফুটবল খেলেছেন। তাকে সাত নম্বর দেওয়া হয়েছে। পারফরম্যান্স সলিড থাকলেও ফ্রান্সকে পেনাল্টি দিয়ে নিকোলাস ওটামেন্ডির রেটিং ছয়ে নেমেছে।

ফুল ব্যাক: আর্জেন্টিনার রাইট ব্যাকে খেলা নাহুয়েল মলিনাকে সাত নম্বর দিয়েছে দ্য গার্ডিয়ান। লেফট ব্যাকে খেলা নিকোলাস তাগলিয়াফিকো ফ্রান্স উইঙ্গার ডেম্বেলেকে বোতলবন্দি করে রেখেছিলেন। তিনিও পেয়েছেন সাত নম্বর।

 

আর্জেন্টিনার জমাট মিডফিল্ড: প্রথমার্ধে জোড়া গোল করে আর্জেন্টিনা। ফ্রান্সকে খেলার সুযোগই দেয়নি। এমনকি দ্বিতীয়ার্ধের শুরুতেও ফ্রান্স ভালো খেলার সুযোগ পায়নি। যে কৃতিত্ব আর্জেন্টিনার তিন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ, ম্যাক অ্যালিস্টার ও পাউলো দিবালার। তারা সমান আট নম্বর করে পেয়েছেন।

মেসি-ডি মারিয়ার সেরা নম্বর: ডি মারিয়া প্রমাণ করলেন তিনি ফাইনালের নায়ক। তিনি একটি পেনাল্টি আদায় করে দিয়েছেন। একটি দারুণ গোল করেছেন। তিনি সর্বোচ্চ নয় রেটিং পেয়েছেন। দুই গোল করা মেসিও পেয়েছেন নয় রেটিং।

এছাড়া বদলি নামা আকুইনা পাঁচ, পারদেস-পেজেল্লারা ছয় করে রেটিং পেয়েছেন।

ফ্রান্সের খেলোয়াড়:

হুগো লরিস: ম্যাচে ভালো কিছু সেভ দিয়েছেন লরিস। কিন্তু টাইব্রেকারে অভিজ্ঞতার সঙ্গে সুবিচার করতে পারেননি। তিনি পেয়েছেন ছয়।

সেন্ট্রাল ডিফেন্স: রাফায়েল ভারানে এবং ডায়ত উপামেকানো অসুস্থতা থেকে উঠে খেলেছেন। তাদের পূর্ণ ফিটনেস নিয়ে প্রশ্ন থাকতে পারে। সেন্ট্রাল ডিফেন্সে তারা ঠিক ভরসা দিতে পারেননি। ভারানে ছয় রেটিং পেলেও উপামেকানো পেয়েছেন পাঁচ।

ফুল ব্যাক: জুলেন কুন্দের উইঙ্গ ব্যাক দিয়েই গোল করেছেন ডি মারিয়া। যতক্ষণ তিনি মাঠে ছিলেন কুন্দেকে ব্যস্ত রেখেছেন। আক্রমণে তিনি ভূমিকাই রাখতে পারেননি। তবু তিনি ছয় পাচ্ছেন। থিও হার্নান্দেজ যেন আরও কোণঠাসা ছিলেন। তিনি পেয়েছেন পাঁচ রেটিং।

মিডফিল্ড: তরুণ চুয়ামেনি ডিফেন্সিভ মিডফিল্ডে পূর্বের ম্যাচে প্রত্যাশা পুরোপুরি মিটিয়ে খেলেছেন। কিন্তু ফাইনালে পারেননি। তিনি পাচ নম্বর পেয়েছেন। ফাইনালে গ্রিজম্যানও প্লে মেকিং করতে পারেননি। তিনি ছয় নম্বর পেয়েছেন। আদ্রিয়েন র‌্যাবিওট পেয়েছেন ছয় নম্বর।

এমবাপ্পে একাই খেলেছেন: এমবাপ্পে তার ক্যারিয়ারে সেরা খেলাটা খেলেছেন ফাইনালে। হ্যাটট্রিক করেছেন। আর্জেন্টিনা শিবিরে ভয় ধরিয়েছেন। তার দ্বিতীয় গোলটিও অসাধারণ। তিনি নয় রেটিং পেয়েছেন।

ডেম্বেলে-জিরুদ চূড়ান্ত ফ্লপ: তাগলিয়াফিকোর সামনে নড়বড়ে ছিলেন ডেম্বেলে। তিনি পেনাল্টিও দিয়েছেন। তার রেটিং চার। জিরুদও ভালো খেলতে পারেননি। তার রেটিং পাঁচ।

বদলি নামা মার্কাস থুরাম, কোলো মুয়ানিকে সাত নম্বর করে, ফোফানা-কামাভিঙ্গাকে ছয় নম্বর করে এবং ইব্রাহিমা কোনাতে ডিসাসিকে ছয় নম্বর করে দিয়েছে দ্য গার্ডিয়ান।