আ.লীগের ২৭ নেতা এমপি হতে চান

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে উপনির্বাচনে আওয়ামী লীগে মনোনয়ন প্রত্যাশীর হিড়িক পড়েছে। তিন দিনে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ২৭ জন। জেলা ও নগরের পাশাপাশি ওয়ার্ড-থানা পর্যায়ের নেতারাও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। কেউ কোনো দিন নাম শোনেননি এমন ব্যক্তিও হতে চান এমপি। এ আসনে যিনি নির্বাচিত হবেন তিনি মাত্র ৮ মাস সময় পাবেন সংসদ-সদস্য থাকার। এই ৮ মাসের জন্যও সংসদ-সদস্য হতে কেন এত আগ্রহ-এই প্রশ্নই এখন স্থানীয়দের মধ্যে। নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনকে এ আসনে আওয়ামী লীগের প্রার্থী করা হবে, শুরু থেকে এমন গুঞ্জন ছিল। কিন্তু শেষ পর্যন্ত তিনি বা তার পক্ষে কেউ দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেননি।

এদিকে বিএনপি এই নির্বাচনে অংশ নিচ্ছে না। স্বতন্ত্র হিসাবেও তাদের কেউ প্রার্থী হবেন এমনটিও শোনা যাচ্ছে না। তবে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এ আসন থেকে নির্বাচন করার ঘোষণা দিয়েছে। দলটির কেন্দ্রীয় মহাসচিব স উ ম আবদুস সামাদ দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তাকে দলের প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়েছে।

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী কে হচ্ছেন এ নিয়ে আলোচনার শেষ নেই। সময় যতই ঘনিয়ে আসছে ততই প্রার্থিতা নিয়ে জল্পনা-কল্পনাও বাড়ছে। মনোনয়ন প্রত্যাশীরা কেন্দ্রে লবিং করছেন। ঘোষিত তফশিল অনুযায়ী আগামী ২৭ এপ্রিল এ আসনে উপনির্বাচন হওয়ার কথা। তফশিল ঘোষণার পর সম্ভাব্য প্রার্থীরা নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের দৃষ্টি কাড়ার চেষ্টা করছেন। গোয়েন্দা রিপোর্ট যাতে পক্ষে যায় সেজন্য এলাকায় নিজেদের শক্ত অবস্থান তুলে ধরারও চেষ্টা করছেন। দুই ডজনের বেশি প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করলেও শেষ পর্যন্ত কার ভাগ্যে আওয়ামী লীগের মনোনয়ন জোটে সেটিই এখন দেখার বিষয়।

বুধবার ছিল আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের শেষ দিন। এদিন আরও দুজন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম নেওয়ায় মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ জনে। এই আসনে কার ভাগ্যে মনোনয়ন জুটছে তার জন্য অপেক্ষা করতে হবে ২৫ মার্চ পর্যন্ত। ওই দিনই দলের চূড়ান্ত প্রার্থিতা ঘোষণা করবে কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড। যে ২৭ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন, তাদের মধ্যে রয়েছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহসভাপতি ও চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন, শিল্পপতি সুকুমার চৌধুরী, মরহুম সংসদ-সদস্য মাঈনুদ্দিন খান বাদলের সহধর্মিণী সেলিনা খান, আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপ-কমিটির সাবেক সদস্য হায়দার আলী চৌধুরী, আওয়ামী লীগ নেতা এসএম কফিল উদ্দিন, মোহাম্মদ খোরশেদ আলম, সাইফুল ইসলাম, আশেক রসুল খান, এটিএম আলী রিয়াজ খান, মোহাম্মদ জাহেদুল হক, জহুর চৌধুরী, মনছুর আলম, সদ্য প্রয়াত সংসদ সদস্য ও দক্ষিণ জেলা আওয়ামী মোছলেম উদ্দিন আহমদের সহধর্মিণী শিরিন আহমেদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি ও সাবেক রাষ্ট্রদূত এসএম আবুল কালাম, ২২ নম্বর এনায়েত বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য ডা. আহমেদ ফয়সাল চৌধুরী, মহানগর আওয়ামী লীগের কার্যকরী সদস্য প্রকৌশলী বিজয় কুমার চৌধুরী কিষাণ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি সাইফুদ্দিন আহমেদ রবি, মহানগর আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, ৩ নম্বর পাঁচলাইশ ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য মো. এমরান, বায়েজিদ থানা আওয়ামী লীগের সদস্য কফিল উদ্দিন খান, আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক উপ-কমিটির সাবেক সদস্য মোস্তাফিজুর রহমান, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এ এ নুরুল ইসলাম।

সর্বশেষ বুধবার শেষ দিনে মনোনয়ন ফরম নিয়েছেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সাবেক সদস্য আরশেদুল আলম বাচ্চু ও ছাত্রলীগের সাবেক উপ-দপ্তর সম্পাদক মাহবুব রহমান।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে এই আসন থেকে দ্বিতীয়বারের মতো মহাজোটের প্রার্থী হিসাবে সংসদ-সদস্য নির্বাচিত হয়েছিলেন মাঈনউদ্দিন খান বাদল। ওই নির্বাচনের ১১ মাস ৭ দিনের মাথায় ২০১৯ সালের ৬ নভেম্বর মাঈনুদ্দিন খান বাদলের মৃত্যুতে আসনটি শূন্য হয়। এরপর ২০২০ সালের ১৩ জানুয়ারি উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ সংসদ-সদস্য নির্বাচিত হন। তিনি নির্বাচিত হওয়ার ৩ বছর ২৩ দিনের মাথায় গত ৫ ফেব্রুয়ারি মারা যান। এতে আবার আসনটি শূন্য হয়।

জানতে চাইলে আওয়ামী লীগের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন বলেন, ‘নেতারা দলীয় মনোনয়ন ফরম নিতে পারেন। কিন্তু দলীয় প্রার্থী কে হবেন তা ঠিক করবেন মনোনয়ন বোর্ড ও প্রধানমন্ত্রী। এই আসনে দলীয় মনোনয়ন কে পাচ্ছেন তার জন্য অপেক্ষা করতে হবে ২৫ মার্চ পর্যন্ত।’

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা শনিবার : আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার। প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে বেলা সাড়ে ১১টায় এ সভা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় বিষয়টি  নিশ্চিত করেছে।