শিক্ষা মন্ত্রণালয়ের নামে ভুয়া বিজ্ঞপ্তি প্রচার

শিক্ষা মন্ত্রণালয়ের নামে একটি ভুয়া বিজ্ঞপ্তি প্রচার করা হচ্ছে। বিজ্ঞপ্তিটি ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে।শিক্ষা মন্ত্রণালয়ের নামে ছড়ানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সহকারী প্রধান শিক্ষক একনাগাড়ে ছয় মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না বলে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি, পেজ ও একাধিক সংবাদমাধ্যমে একটি খবর শেয়ার করে দাবি করা হয়েছে, একনাগাড়ে ৬ মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে থাকতে পারবেন না, এমন নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কয়েকটি ফেসবুক অ্যাকাউন্টে কথিত সেই নির্দেশনার ছবিও যুক্ত করা হয়েছে।

২০১১ সালের ৬ জুন জারি করা পরিপত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক থাকা অবস্থায় তাকে ভিন্ন অপর কোনো শিক্ষককে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব অর্পণ করা যাবে না। সহকারী প্রধান শিক্ষকের পক্ষে কোনো কারণে দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ অসদাচরণ বলে গণ্য হবে। বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যেষ্ঠতম সহকারী শিক্ষক প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের নতুন আদেশে বলা হয়, কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, বিভিন্ন প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটিকে ম্যানেজ করে প্রধান শিক্ষক নিয়োগ না দিয়ে দীর্ঘদিন দায়িত্ব পালন করছেন এবং নিজেই প্রধান শিক্ষক হওয়ার জন্য অনুকূল পরিবেশ তৈরি করার চেষ্টা করছেন।

এমতাবস্থায় সরকার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে যে, সহকারী প্রধান শিক্ষক একনাগাড়ে ছয় মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। যদি ছয় মাসের মধ্যে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া সম্ভব না হয় তাহলে জ্যেষ্ঠতম তিনজন শিক্ষকের মধ্য থেকে যেকোনো একজনকে পরবর্তী ছয় মাসের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে হবে। তিনিও যদি ছয় মাসের মধ্যে প্রধান শিক্ষক নিয়োগ দিতে না পারেন তাহলে তিনি ব্যতীত জ্যেষ্ঠতম তিনজন শিক্ষকের মধ্য থেকে যেকোনো একজনকে পরবর্তী ছয় মাসের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে হবে।

‘মামলা, মহামারি বা অন্য কোনো কারণে দীর্ঘদিন প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া সম্ভব না হলে উপরোল্লিখিত নিয়মে ছয় মাস পর পর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পরিবর্তন করে দায়িত্ব পালন করতে হবে। ’

এমপিও নীতিমালা ২০২১ এর ১৩ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী জ্যেষ্ঠতম শিক্ষক নির্ধারণ করতে হবে।

এক মেয়াদে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করলে পরবর্তী এক বছর পর্যন্ত তিনি আর ভারপ্রাপ্ত প্রধান হতে পারবেন না।

ছয় মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করতেছেন এমন যারা আছেন তারা এ আদেশ জারির এক মাসের মধ্যে জোষ্ঠতম তিনজন শিক্ষকের মধ্য থেকে যেকোনো একজনকে দায়িত্ব বুঝিয়ে দেবেন। আর ছয় মাস পূর্ণ না হলে ছয় মাস পূর্ণ হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন।