রোহিঙ্গাদের ওপর নির্যাতনের প্রকৃত কারণ অনুসন্ধানের তাগিদ

জোরপূর্বক বাস্তচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে অতিদ্রুত নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবর্তন এবং তাদের প্রতি জঘন্য অপরাধে জড়িতদের যথাযথ বিচার নিশ্চিতের জন্য বৈশ্বিকভাবে সবাইকে উচ্চকণ্ঠ হওয়ার আহ্বান জানিয়েছেন নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল।

বুধবার নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

নেদারল্যান্ডসে নাইজেরিয়ান ছাত্র সংগঠনের উদ্যোগে এবং ইরাসমাস বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব সোশ্যাল স্ট্যাডিজ (আইএসএস), নাইজেরিয়ান দূতাবাস এবং বাংলাদেশ দূতাবাসের সহায়তায় গত ১ অক্টোবর আইএসএস-এ অনুষ্ঠিত এক সেমিনারে এ আহ্বান জানান তিনি।

রাষ্ট্রদূত বেলাল মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত ১০ লক্ষাধিক রোহিঙ্গাদের আশ্রয় প্রদানের মাধ্যমে বাংলাদেশ যে মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে তা তুলে ধরেন এবং এই সমস্যা সমাধানে গত ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশন চলাকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে তিনটি প্রস্তাবনা রেখেছেন তার প্রতি আলোকপাত করেন।

প্রধানমন্ত্রীর তিন প্রস্তাবনা- রোহিঙ্গাদের প্রতি অন্যায় আচরণ দূরীকরণ এবং মিয়ানমার কর্তৃক রোহিঙ্গাদের জোরপূর্বক বিতাড়নের কারণ নিবারণ, মিয়ানমারে রোহিঙ্গাদের বসবাস সহায়ক পরিবেশ সৃষ্টি প্রয়োজনে ‘নিরাপদ এলাকা’ গঠন, এবং মিয়ানমারে রোহিঙ্গাদের প্রতি সংগঠিত জঘন্য অপরাধ প্রতিরোধে জড়িতদের আইনের আওতায় এনে যথাযথ শাস্তি নিশ্চিত করা-বিস্তারিত বর্ণনাপূর্বক রাষ্ট্রদূত বেলাল জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

বৈশ্বিক অভিবাসনের বাস্তবিক ইতিহাস, বর্তমান এবং ভবিষ্যত বৈশ্বিক অভিবাসন প্রবণতার প্রতি লক্ষ্য রেখে সবার জন্য মঙ্গলজনক কার্যকর অভিবাসন ব্যবস্থাপনার ওপর রাষ্ট্রদূত গুরুত্বারোপ করেন। রাষ্ট্রদূত বেলাল জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে প্রধানমন্ত্রীর অংশগ্রহণে উচ্চ পর্যায়ের প্যানেলে প্রস্তাবিত ‘গ্লোবাল কম্প্যাক্ট অন রিফিউজিস’ গ্রহণের জন্য সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করারও আহ্বান জানান।

দি হেগস্থ বিভিন্ন দূতাবাস এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা, ছাত্র-শিক্ষকরা, সুশীল সমাজের প্রতিনিধিরা এবং অন্যান্য পেশাজীবীরা এই সেমিনারে অংশগ্রহণ করেন। লাইডেন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর টন ডিয়াজ, আইএসএস-এর সহকারী প্রফেসর ড. হেলেন হিন্টজেন্স এবং নাইজেরিয়ান দূতাবাসের প্রতিনিধিও সেমিনারে বক্তব্য রাখেন।