যশোরে নারী ও শিশুর প্রতি অবিচার না করার অঙ্গীকার শিক্ষার্থীদের

নারী ও শিশুর প্রতি অবিচার না করার শপথ নিয়েছে যশোরের স্কুল শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে যশোর সদর উপজেলার মাহিদিয়া মাধ্যমিক মাধ্যমিক বিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষার্থী শপথ নিয়ে সব ধরনের নির্যাতন বন্ধে কাজ করবেন বলে জানিয়েছেন।

এসময় শিক্ষার্থীদের নিয়ে ৫ সদস্য বিশিষ্ট নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন করা হয়।

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আওতায় নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে স্কুল ক্যাম্পেইনের অংশ হিসেবে তারা এ শপথ নেয়। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আঞ্জুমানয়ারা খাতুন শপথ বাক্য পাঠ করান।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক প্রশান্ত কুমার দে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাহিদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক অনাদী কুমার মল্লিক, বিল্লাল হোসেন, আলমগীর হোসেন, চিত্তরঞ্জন মল্লিক, কামরুজ্জামান, হাবিবুর রহমান, নাছরিন নাহার, তুহিনা পারভীন, ব্র্যাকের সেক্টর স্পেশালিস্ট জয়নাব খাতুন, প্রোগ্রাম অর্গানাইজার কাকলি আক্তার ও ফিল্ড অর্গানাইজার শিরিনা খাতুন। অনুষ্ঠান পরিচালনা করেন ব্র্যাকের সিনিয়র ডিএম আশরাফুল ইসলাম।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা আইনের প্রতি শ্রদ্ধা রেখে বাল্য বিয়ে না করা ও হতে না দেয়া, যৌন হয়রানিসহ সব ধরনের নির্যাতন করা থেকে দূরে থাকা ও নির্যাতন বন্ধে কার্যকর ভূমিকা রাখতে শপথ নেয়। সবশেষে শিক্ষার্থীরা কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়।