ভারতে পাচার হওয়া ১৯ জনকে দেশে ফেরত

যশোরের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন দিয়ে ২থেকে ৩বছর পর দেশে ফিরছেন ভারতে পাচার হওয়া ১৯জন বাংলাদেশি যুবতী।

বৃহস্পতিবার সন্ধা৭ টার সময়১৯জন যুবতীকে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

ফেরত আসা যুবক যুবতীরা বাংলাদেশের বিভিন্ন জেলায় বাসিন্দা তাদের বয়স ১৬থেকে ৩০বছরের মধ্যে। ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সীমান্ত দিয়ে তারা ভারতে পাচারের শিকার হয়।

ফেরত আসা নারীরা হলেন,গোপালগঞ্জের পিংকি দিপক বর্মন(২০)খুলনার জেলার মিশাখী আলমিন শেখ (১৯) ফরিদপুরের মুন্নি (২২) যশোরের সোনালী রাষেশ ভাইসাহ (২৭) গাজিপুরের নাসরিন (২৮) কক্রাবজারের সিমা হাসান শেখ (১৬) নারায়নগঞ্জের জেসমিন মুনির হুসাইন

(২৭) ঢাকার খিলাগাওর তানিয়া কুদ্দুস শেখ (১৬) যশোর সদরের মাবিয়া (২১) শরীয়তপুরের মালেকা (২১) নরসিংদীর রুকাইয়া (২৪) নড়াইলের প্রিয়া নবির মল্লিক (২১) নড়াইলের রিয়া (২৭) নড়াইলের পূজা (২৮) নড়াইলের কাওসার বিশ্বাস (২০)

জাস্টিক অ্যান্ড কেয়ার ১২জনকে ও বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবি সমিতি ১ জনকে ও রাইটস যশোর ৬জনকে গ্রহন করে।

যশোর রাইটস এর তথ্য অনুসন্ধান কর্মকর্তা গ্রহনকারী তৌফিকুর জামান, সংসারে অভাব অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে এসব নারীকে ভারতে পাচার করে দালালরা।

পরে তাদের বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা হয়। ভারতীয় পুলিশ পাচারকারীদের কাছ থেকে তাদের উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে তাদের আশ্রয় হয় ভারতের মুম্বাই পুনে এনজিও সংস্থার শেল্টার হোমে রাখে।

পরে উদ্ধার হওয়ারা বাংলাদেশি কিনা তা যাচাই করা হয়। প্রয়োজনীয় কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে এসব নারীরা দেশে ফিরেছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মাদ রাজু জানান, সীমান্ত পথে বিভিন্ন সময়ে ভারতে পাচার হওয়া ১৯ জন নারী বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফেরত এসেছে।

ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষ করে পোর্ট থানায় সোপর্দ করা হবে। সেখান থেকে তাদেরকে ৩টি বেসরকারী এনজিও সংস্থার হাতে তুলে দেওয়া হবে।