২০২৬ বিশ্বকাপের আয়োজক যারা

fifa world cup footballস্পোর্টস ডেস্ক: আর একদিন পরেই পর্দা উঠবে রাশিয়া বিশ্বকাপের। যার ফলে গোটা রাশিয়াতেই সাজ সাজ রব। কিন্তু জানেন কি? ২০২৬ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ কোন দেশে আয়োজন করা হচ্ছে। বুধবার (১৩ জুন) ফিফা কংগ্রেসে মরক্কোকে পেছনে ফেলে উত্তর আমেরিকার তিনটি দেশ পেয়েছে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব।

আর সেই তিনটি দেশ হল- মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। এই তিনটি দেশ একসঙ্গে ২০২৬ সালের বিশ্বকাপের আয়োজন করার দায়িত্ব পেয়েছে। শেষ ১৯৯৪ সালে ফিফা বিশ্বকাপের আয়োজক হয়েছিল যুক্তরাষ্ট্র। আর ২০১৫ সালের মহিলা বিশ্বকাপ আয়োজিত হয়েছিল কানাডায়।

বুধবার ফিফার কংগ্রেসে ভোটের মাধ্যমে পশ্চিম আফ্রিকার দেশ মরক্কোকে হারিয়ে বিশ্বকাপ আয়োজনে অধিকার জয় করেছে এই তিনটি দেশ। উত্তর আমেরিকা পায় ১৩৪ ভোট এবং মরক্কো পায় ৬৫ ভোট। ১৯৭০ এবং ১৯৮৬ সালের বিশ্বকাপের আয়োজক ছিল মরক্কো।

এই প্রথমবারের মত তিনটি দেশে আয়োজিত হবে ফুটবল বিশ্বকাপ। ২০২৬ ফুটবল বিশ্বকাপে হবে ইতিহাসের সবচেয়ে বড় বিশ্বকাপ। যেখানে অংশ নেবে ৪৮টি দেশ। ৩৪ দিনে ম্যাচ হবে মোট ৮০টি। বর্তমানে ৩২ দল নিয়ে আয়োজন করা হচ্ছে বিশ্বকাপের। তবে টুর্নামেন্টের একটি বৃহৎ অংশীদার হবে মার্কিন যুক্তরাষ্ট্র। মোট ৮০টি ম্যাচের মধ্যে ৬০ খেলাই হবে দেশটির মাটিতে। আর ১০টি করে অনুষ্ঠিত হবে কানাডা, মেক্সিকোতে। টুর্নামেন্টের ফাইনাল খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে।

বিশ্বকাপের আয়োজক হওয়ার স্বীকৃতি অর্জনের পর যুক্তরাষ্ট্র সকারের প্রেসিডেন্ট কার্লোস কোর্ডেইরো বলেন, ‘ফুটবল একমাত্র বিজয়ী। আমরা ফুটবলে একতাবদ্ধ। এমন সম্মানের জন্য সবাইকে ধন্যবাদ। এই বিশেষ অধিকার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।’

এদিকে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ। ২০২২ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। এর আগে দুই দেশ মিলে বিশ্বকাপ আয়োজন করলেও তিন দেশ মিলে কখনো আয়োজন করেনি। ২০২৬ সালেই তাই প্রথম তিন দেশ আয়োজন করবে বিশ্বকাপ।