‘রোহিঙ্গা সংকট সমাধানে রাজনৈতিক ইচ্ছাও প্রয়োজন’

peter mowryডেস্ক রিপোর্ট: কেবল মানবিক সহায়তা দিয়ে নয়, রোহিঙ্গা সংকট সমাধানে রাজনৈতিক ইচ্ছা প্রয়োজন বলে মন্তব্য করেছেন সফররত আন্তর্জাতিক রেড ক্রস কমিটির প্রেসিডেন্ট পিটার মাউরি। মঙ্গলবার সকালে রাজধানীতে সংস্থাটির নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

পিটার মাউরি বলেন, বাংলাদেশ ও মিয়ানমার দুই দেশ সফর করে তিনি নিশ্চিত হয়েছেন, এ সংকট সমাধানে দুই দেশেরই আন্তরিকতা রয়েছে।

মিয়ানমার সফরের অভিজ্ঞতা বলতে গিয়ে রেড ক্রসের প্রেসিডেন্ট বলেন, রাখাইনে তিনি এক গ্রাম দেখে এসেছেন, যেখানে তিন-চতুর্থাংশ মানুষ পালিয়ে বাংলাদেশে চলে এসেছে।

পিটার মাউরি বলেন, ‘আমি এইখানে কার কী দোষ, তা বলতে আসিনি। এই সংকট সমাধানের উদ্যোগে কোনো কমতি নেই। দুই দেশের সরকারই তাদের তরফ থেকে সংকট সমাধানের যথেষ্ট চেষ্টা করছে এবং তাদের সদিচ্ছা নিয়ে আমি নিশ্চিত।’

আইসিআরসি প্রেসিডেন্ট আরো বলেন, ‘একমাত্র মানবিক সহায়তা এই সংকটের সমাধান দিতে পারবে না। ক্ষতিগ্রস্ত মানুষগুলোর নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য প্রয়োজন তাদের সঙ্গে নিয়ে রাজনৈতিক সমাধান।’

টেকসই পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে অর্থনৈতিক বিনিয়োগ এবং আন্তর্জাতিক মানবিক আইন ও মানবাধিকার বজায় রাখার অঙ্গীকারই কেবল স্থায়ীভাবে রোহিঙ্গা সংকট সমাধান করতে পারে বলে সংবাদ সম্মেলনে অভিমত ব্যক্ত করেন রেড ক্রসের প্রেসিডেন্ট।