যশোরে ৬দিনব্যাপী বইমেলা শুরু

যশোর ইনস্টিটিউটের পাঠকক্ষে প্রথমা প্রকাশনের ছয়দিনব্যাপী বইমেলা শুরু হয়েছে। সোমবার বিকাল সাড়ে চারটায় মেলার উদ্বোধন ঘোষণা করেন যশোরের জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুল আওয়াল বলেন, ‘মানুষ যা কল্পনা করে তাই বাস্তবায়ন করতে পারে। কল্পনার জগৎ প্রসারিত করতে বই পড়তে হবে। দেশ, সমাজ ও নিজের উন্নতির জন্য বই পড়া অত্যন্ত জরুরী। কিন্তু ইন্টারনেটের অবাদ ব্যবহারের কারণে দিন দিন বই পড়া একেবারেই কমে যাচ্ছে। এখান থেকে আমাদের নতুন প্রজন্মকে বের করে আনতে হবে।’

জেলা প্রশাসক বলেন, প্রথমা প্রকাশনের বইমেলা যশোরে আরো বড় পরিসরে বইমেলা করতে আমাদেরকে অনুপ্রাণিত করেছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- যশোরের প্রবীণ শিক্ষাবিদ অধ্যাপক সন্তোষ হালদার, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ইকবাল কবির জাহিদ, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটির সদস্য হারুন অর রশীদ, ডা. আবদুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, জয়তী সোসাইটির নির্বাহী পরিচালক অর্চনা বিশ্বাস, মুক্তিযোদ্ধা ও কলাম লেখক আমিরুল ইসলাম, বইহাট যশোরের উদ্যোক্তা বেনজিন খান, ইস্পাহানি চা কোম্পিানির খুলনা বিভাগীয় ব্যবস্থাপক নাজমুল হুদা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রথম আলোর যশোর জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম।

মেলায় প্রথমা প্রকাশন ও বেঙ্গল পাবলিকেশন্সের বই এবং দেশি বিদেশি বইয়ের সমারোহ থাকছে। একুশে বইমেলার নতুন বইও মেলায় পাওয়া যাচ্ছে। বিশেষ ছাড়ে এসব বই বিক্রি হচ্ছে। প্রথমার বইয়ে ৩০ থেকে ৬০, বেঙ্গলের বইয়ে ২৫ থেকে ৫০ ও অন্যান্য প্রকাশনীর বইয়ে ২৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এছাড়া ভারতীয় বইয়ে এক রুপির বিপরীদে এক দশমিক ৫০ পয়সা থেকে ৮০ পয়সা পর্যন্ত দাম নেওয়া হচ্ছে। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত মেলা চলছে। আগামী ২২ সেপ্টেম্বর মেলা শেষ হবে।