অসুস্থতা নিয়েও এত রাজনীতি বাংলাদেশের ইতিহাসে প্রথম: অ্যাটর্নি জেনারেল

বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে বিএনপির রাজনৈতিক অবস্থান প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, ‘অসুস্থতা নিয়েও যে এত রাজনীতি হতে পারে বাংলাদেশের ইতিহাসে এই প্রথম দেখা গেলো।’ খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করে মেডিক্যাল বোর্ডের দেওয়া প্রতিবেদনটিকে ‘বানানো’ বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করায় এ মন্তব্য করেন তিনি।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মাহবুবে আলম বলেন, ‘অসুস্থতা নিয়েও যে এত রাজনীতি হতে পারে, বাংলাদেশের ইতিহাসে এই প্রথম দেখা গেল। পাঁচজন ডাক্তার বলছেন তার অবস্থা আশঙ্কাজনক নয়,তারপরও সেই প্রতিবেদনকে গ্রাহ্য না করে, গ্রহণ না করে যারা বক্তব্য দিচ্ছেন, তারা সম্পূর্ণভাবে রাজনৈতিক উদ্দেশ্যে এসব করছেন।

তিনি আরও বলেন, সরকার তার (খালেদা জিয়া) স্বাস্থ্যের ব্যাপারে সব সময়ই সচেতন। সব সময়ই তার স্বাস্থ্যপরীক্ষা করা হচ্ছে। কয়েকদিন আগে দেশের শীর্ষ কয়েকজন ডাক্তার তাকে দেখেছেন। এসব নিয়ে রাজনৈতিকভাবে বক্তব্য দেওয়া অনভিপ্রেত ও উদ্দেশ্যমূলক। এটা গ্রহণযোগ্য নয়।

প্রসঙ্গত, গত ৯ সেপ্টেম্বর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেখা করে কারাবন্দি খালেদা জিয়ার পছন্দ অনুযায়ী রাজধানীর কোনও বিশেষায়িত হাসপাতালে তার চিকিৎসা করানোর অনুরোধ জানায়। এরপরই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান খালেদা জিয়ার চিকিৎসায় মেডিক্যাল বোর্ড গঠনের বিষয়টি নিশ্চিত করেন।এরপর মেডিক্যাল বোর্ড গঠনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালকে চিঠি পাঠায় কারা কর্তৃপক্ষ। এই চিঠি পাওয়ার পর ১৩ সেপ্টেম্বর পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করে বিএসএমএমইউ। ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল জলিল চৌধুরীকে বোর্ডের প্রধান করে গঠন করা বোর্ডের অন্য সদস্যরা হলেন, কার্ডিওলজি বিভাগের অধ্যাপক হারিসুল হক, অর্থপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবু জাফর চৌধুরী বীরু, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী ও ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক বদরুন্নেসা আহমেদ।

বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে গঠিত এই মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা শনিবার (১৫ সেপ্টেম্বর) বিকালে পুরনো ঢাকার নাজিম উদ্দিন রোডে অবস্থিত পুরনো কারাগারের দোতলার কারাকক্ষে গিয়ে ২০ মিনিট ধরে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেন। রবিবার (১৬ সেপ্টেম্বর)সেই পরীক্ষা-নিরীক্ষার প্রতিবেদন প্রকাশ করে বিএসএমএমইউ। তবে এ বোর্ডের গ্রহণযোগ্যতা নিয়ে বিএনপি থেকে বারবার প্রশ্ন তোলা হয়।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হয়ে এই বছরের ৮ ফেব্রুয়ারি থেকে পুরনো ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া।