একনেকে দেড় লাখ ইভিএম মেশিন কেনার প্রকল্প অনুমোদন

১২ হাজার ৫৪৪ কোটি টাকা ব্যয়ে ১৪টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে প্রায় চার হাজার কোটি টাকা ব্যয়ে দেড় লাখ ইভিএম কেনার উদ্যোগ নেয়া হয়েছে। এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৮২৫ কোটি ৩৪ লাখ টাকা।

রাজধানীর এনইসি সম্মেলনকক্ষে মঙ্গলবার একনেক বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি জানান, আজ মঙ্গলবার একনেক বৈঠকে ১৪টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এগুলো বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ১২ হাজার ৫৪৪ কোটি ৯৪ লাখ টাকা।

এর মধ্যে সরকারি তহবিল থেকে আট হাজার ৮৪২ কোটি ৩৩ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৫৭ কোটি এক লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে তিন হাজার ৪৪৫ কোটি ৬০ লাখ টাকা খরচ করা হবে।

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ দত্ত।