ভারতকে খুশি করতে সূচিতে ওলট-পালট, ক্ষুদ্ধ মাশরাফি

এশিয়া কাপে গ্রুপে একটি করে ম্যাচ খেলেই সুপার ফোর নিশ্চিত করেছে বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান ও ভারত। চার দলের জন্যই দ্বিতীয় ম্যাচটি ছিল গ্রুপসেরা হওয়ার লড়াই। কিন্তু ভারতকে খুশি করতে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) সূচিতে বদল এনেছে, তাতে গ্রুপের শেষ দুটি ম্যাচ কেবলই আনুষ্ঠানিকতা।

সুপার ফোরের দল নিশ্চিত হওয়ার পর মঙ্গলবার হঠাৎ করে টুর্নামেন্টের সূচিতে পরিবর্তন এনে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এসিসি। গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপও চূড়ান্ত করেছে তারা। তাতে ‘এ’ গ্রুপের সেরা হিসেবে ভারত ও দ্বিতীয় স্থানে পাকিস্তানকে রেখেছে এশিয়ার সর্বোচ্চ ক্রিকেট সংস্থা। আর ‘বি’ গ্রুপে আফগানিস্তানকে চ্যাম্পিয়ন করে বাংলাদেশকে দুই নম্বরে চূড়ান্ত করেছে তারা।

দুবাইয়ে হংকংকে হারানোর পর পাকিস্তানকে নিয়ে সোমবার সুপার ফোর নিশ্চিত করে ভারত। মঙ্গলবার চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে নেমেছে তারা একই ভেন্যুতে। সংশোধিত সূচি অনুযায়ী দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামেই সবক’টি ম্যাচ খেলবে ভারত।

জানা গেছে, আগের সূচি অনুযায়ী দুবাই থেকে আবুধাবিতে দেড়ঘণ্টার ভ্রমণ ক্লান্তি এড়াতেই ভারত এই প্রস্তাব দিয়েছে। তাতে এসিসিও রাজি। এই সংশোধিত সূচিতে সবচেয়ে বেশি যাওয়া আসার মধ্যে থাকবে পাকিস্তান। বাংলাদেশকেও থাকতে হবে এই ৯০ মিনিটের ভ্রমণের মধ্যে, বাদ পড়বে না আফগানিস্তানও।

নতুন সূচি অনুযায়ী শুক্রবার সুপার ফোরের প্রথম ম্যাচে ভারত খেলবে বাংলাদেশকে, আর পাকিস্তান লড়বে আফগানিস্তানের বিপক্ষে। এতে বৃহস্পতিবার গ্রুপের শেষ ম্যাচে আবুধাবিতে আফগানদের বিপক্ষে লড়াই করে বাংলাদেশকে দুবাইয়ে ফিরতে হবে পরের দিন ভারতকে খেলতে। রবিবার আফগানিস্তানের বিপক্ষে সেরা চারের দ্বিতীয় ম্যাচ খেলবেন মাশরাফিরা। এজন্য আবার তাদের ফিরতে হবে আবুধাবিতে। এই ভেন্যুতেই বুধবার তারা এই পর্বের সেরা ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে।

অন্যদিকে পাকিস্তান দুবাইয়ে ভারতকে খেলে পরের দিন শুক্রবার আবুধাবিতে ফিরবে আফগানিস্তানের বিপক্ষে লড়তে। ভারতের বিপক্ষে রবিবার খেলতে শনিবার আবার দুবাইয়ে যেতে হবে পাকিস্তানকে। তারপর সুপার ফোরের শেষ ম্যাচে বাংলাদেশকে তারা লড়বে বুধবার, ম্যাচটি হবে আবুধাবিতে।

পাকিস্তান যদি ফাইনালে ওঠে, তাহলেও ভেন্যু পাল্টাতে হবে। কারণ, শিরোপার লড়াই হবে দুবাইয়ে।

অন্যদিকে আফগানিস্তান প্রথম দুটি ম্যাচ খেলবে আবুধাবিতে, শেষ ম্যাচ দুবাইয়ে। ফাইনালে উঠলেও তাদের ভেন্যু পাল্টাতে হচ্ছে না। সূচিতে ওলট-পালট হলেও ম্যাচের সময় আগের মতোই। বাংলাদেশ সময় সাড়ে ৫টায় হবে সব ম্যাচ।

এ নিয়ে কিছুটা ক্ষুদ্ধ বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এ বিষয় নিয়ে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বলেন, ‘এটা খুব হতাশাজনক। আসলে যেটা হয়েছে আমাদের শেষ ম্যাচ খেলার আগেই গ্রুপের দ্বিতীয় দল বানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু আমরা এখানে একটি পরিকল্পনা নিয়ে খেলতে এসেছি। সকালে মাঠে এসে শুনলাম যে আমরা খেলার আগেই গ্রুপের দ্বিতীয় দল হয়ে গেছি।’

এরপর মাশরাফি বলেন, ‘এখানে আমরা দেশের প্রতিনিধিত্ব করতে এসেছি। আর সে কারণে এটা অবশ্যই আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। টুর্নামেন্ট শুরুর সময়েই এর একটা নিয়ম করা হয়েছে। অথচ আমরা এখন সেই নিয়মের বাইরে পড়ে গেছি। এটা অবশ্যই হতাশাজনক।’

এশিয়া কাপে সুপার ফোরের সংশোধিত সূচি: 

২১ সেপ্টেম্বর: ভারত-বাংলাদেশ; দুবাই

                  পাকিস্তান-আফগানিস্তান; আবুধাবি

২৩ সেপ্টেম্বর: ভারত-পাকিস্তান; দুবাই

                  বাংলাদেশ-আফগানিস্তান; আবুধাবি

২৫ সেপ্টেম্বর: ভারত-আফগানিস্তান; দুবাই

২৬ সেপ্টেম্বর: বাংলাদেশ-পাকিস্তান; আবুধাবি

২৮ সেপ্টেম্বর: ফাইনাল; দুবাই