মৃত্যুদন্ডের বিধান রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের খসড়ার অনুমোদন

মাদকদ্রব্য বহন, সেবন, বিপনন, মদদদাতা ও পৃষ্টপোষকতায় সর্বোচ্চ শাস্তি মৃত্যদন্ডের বিধান রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব কথা বলেন।

এর আগে প্রধামন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ বছর ২৮তম মন্ত্রিপরিষদের নিয়মিত সভায় এ আইনের অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোন ব্যক্তি পাঁচ গ্রামের বেশি পরিমাণে ইয়াবা বহন, সেবন, বিপনন, মদদ দান ও পৃষ্টপোষকতা করে তাহলে তার সর্বোচ্চ শাস্তি যাবতজীবন কারাদন্ড বা মৃত্যুদন্ডের শাস্তি দেওয়া যাবে। তবে যদি এর পরিমাণ পাঁচ গ্রামের নিচে হয় তাহলে সর্বনিম্ন শাস্তি এক বছর এবং সর্বোচ্চ শাস্তি ৫ বছর কারাদন্ড দেয়া যাবে। এর সঙ্গে অর্থদন্ডেও দন্ডিত করা যাবে। তবে এ আইনে অর্থের পরিমাণ উল্লেখ নেই বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, হিরোইন, শিশা বা কোকেনের ক্ষেত্রে ২৫ গ্রামের বেশি বহন, সেবন, বিপনন, মদদ দান ও পৃষ্টপোষকতা করলে তার ক্ষেত্রেও মৃত্যুদন্ডের বিধান রাখা হয়েছে।

যদি এর পরিমাণ ২৫ গ্রামের কম হয় তাহলে সর্বনিন্ম শাস্তি রাখা হয়েছে ২ বছর আর সর্বোচ্চ শাস্তি রাখা হয়েছে ১০ বছর। এর সঙ্গে অর্থদন্ডও করা যাবে। এ আইনে মূলহোতা অর্থাৎ ব্যাপকভাবে ব্যবসায়িদেরও একই শাস্তির আওতায় আনা যাবে।