ঐক্যফ্রন্টের সঙ্গে খোলামেলা আলোচনা হবে: কাদের

obidul kader
ফাইল ছবি

ড. কামাল হোসেনের নেতৃত্বের ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে খোলামেলা আলোচনা হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সকালে সচিবালয়ে সমকালীন রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলাপকালে সাংবাদিকদের তিনি বলেন, শেখ হাসিনার দরজা কারও জন্য বন্ধ নয়।

ওবায়দুল কাদের বলেন, ঐক্যফ্রন্টের ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য আলোচনার টেবিলে তোলা হবে। আলোচনার টেবিলেই সিদ্ধান্ত হবে।

ঐক্যফ্রন্টের কিছু দাবি সংবিধান সম্মত নয়, সে ক্ষেত্রে কী হবে—প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, তারা (ঐক্যফ্রন্ট) তাদের দাবিতে অটল থাকবে, না সরে আসবে, দেখেন না কী হয়!

ঐক্যফ্রন্টের বাইরে এই মুহূর্তে অন্য কোনো দলের সঙ্গে সংলাপের সুযোগ নেই বলে জানান ওবায়দুল কাদের।

কোনো চাপের মুখে নতিস্বীকার করে আওয়ামী লীগ সংলাপে বসছে না বলে জানিয়ে তিনি বলেন, তারা সংলাপ করতে চান, তাদের তালিকা আজকে পাঠাবেন, এমনই আমাকে জানানো হয়েছে।। সংখ্যার ব্যাপারে আমি বলেছি- এ ব্যাপারে আমাদের কোনো বাধা নেই। আপনারা ১৫ জন কেন আরও বেশিও আসতে পারেন।

সংলাপটা সরকারের সঙ্গে নাকি আওয়ামী লীগের সঙ্গে জানতে চাইলে তিনি বলেন, সংলাপ হবে আওয়ামী লীগের সঙ্গে, আওয়ামী লীগ সভাপতির সঙ্গে। আওয়ামী লীগ সভাপতি নেতৃত্ব দেবেন, তারা চেয়েছেন আওয়ামী লীগের সঙ্গেই সংলাপ করতে।

এতে আওয়ামী লীগের কতজন থাকতে পারেন- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা কতজনের তালিকা দেন, সেটি দেখি; তারপর আমাদের কারা থাকবেন, সেটি আমি পরে ঠিক করব।

তিনি বলেন, আমি আমার দলের নেতারা, আমাদের সহকর্মী কিংবা ১৪ দল, আমরা একই ভয়েসে কথা বলি। আমরা আমাদের পলিসি সরকার ও দলের যা ছিল, তাই বলেছি। আমরা কিন্তু শিফট করিনি, এখানে শিফটের বিষয় আসেনি।

ওবায়দুল কাদের বলেন, এখানে আমাদের পার্টি সুপরিমো, আমাদের যে লিডার তিনি যে সিদ্ধান্ত নেবেন, তাই হবে। তিনি বলেছেন- আমরা তো কারও আন্দোলনের মুখে বা কারও চাপের মুখে সংলাপে বসতে যাচ্ছি না। এটি তো এমন না- দেশে একটি প্রতিবাদের ঝড়, দেশে একটি আন্দোলন মুখর অবস্থা, এ অবস্থায় সরকার নতিস্বীকার করে সংলাপে বসছে। বিষয়টি এই নয়।

তিনি বলেন, বিষয়টি হচ্ছে- ড. কামাল হোসেন ঐকফ্রন্টের পক্ষে থেকে আমাদের পার্টির সভাপতি শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন।

ওবায়দুল কাদের বলেন, নেত্রী যেটি বললেন, আমাদের সিনিয়র নেতৃবৃন্দও ছিলেন, ক্যাবিনেট মিটিংয়ের পর, ইনফরমাল মিটিংয়ে, আমি চিঠিটি পৌঁছানোর পর, তিনি বিষয়টি আলাপ করেছেন। তিনি বলেছেন- আমার সঙ্গে যদি কেউ দেখা করতে চান, শেখ হাসিনার দরজা তো কারও জন্য বন্ধ হবে না। আমার দরজা খোলা আছে।

‘দেখা করতে চান, চিঠি দিয়েছেন, আমি দেখা করব, বিষয়টি এমন, বিষয়টি কারও চাপের কাছেও না।’