রাবিতে ৮দিন ধরে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানবন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৮দিন ধরে ক্লাস-পরীক্ষা বর্জন করে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) না করার দাবিতে মানবন্ধন করেছে ইইই বিভাগের শিক্ষার্থীরা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করার ঘোষণা করেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেন তারা। কর্মসূচিতে বিভাগের বিভিন্ন বর্ষের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

কর্মসূচি থেকে থেকে বক্তারা এপিইই’কে ইইই না করার যুক্তিকতা তুলে ধরে বলেন, ‘ভর্তি পরীক্ষায় যারা মেধার তুলনামূলক শীর্ষে অবস্থান করে তারাই ইইই বিভাগে ভর্তি হয়। যদি এপিইই কে ইইই করা হয় তবে মেধাবীদের প্রতি অবিচার করা হবে। এছাড়া ইইই সাথে এপিইইয়ের সিলেবাসে ৫০ শতাংশ মিল নেই। যদি দুইটি বিভাগ একত্রীকরণ করা হয় তবে বিভাগটি তাদের স্বকীয়তা হারাবে। এছাড়া ইইইয়ের জন্য যে ল্যাব রয়েছে তা মাত্র ৩০ জনের জন্য এমতাবস্থায় যদি এপিইইকে যুক্ত করা হয় তবে ইইই বিভাগের শিক্ষার্থীরা তাদের অধিকার থেকে বঞ্চিত হয়।

ইইই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, কোনো ইতিহাসে দুই বিভাগকে একত্রীভূত করার নজির আমরা দেখি নি। বরং বিভাগকে পরিবর্তন করা হয়েছে। কিন্তু দুই বিভাগের প্রতিষ্ঠিত শিক্ষার্থীদের একীভূত করে আমাদের প্রতি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হবে।

বিভাগের তৃতীয়বর্ষের আরেক শিক্ষার্থী মুক্তাদির বলেন, আমাদের সিলেবাসের সাথে এপিইই বিভাগের সিলেবাসের আংশিক মিল রয়েছে।তাছাড়াও আমাদের বিভাগের যে ল্যাব আছে তাতে মাত্র ৩০জন শিক্ষার্থী ক্লাস করতে পারে। কিন্তু একীভূত করা হলে আমরা সে সুযোগ হারাবো।

প্রসঙ্গত, গত রবিবার (১১ নভেম্বর) থেকে বিভাগ দুটিকে একীভূতকরণের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলো এপিইই বিভাগের শিক্ষার্থীরা। পরে বিভাগের শিক্ষকরা তাদের আশ্বস্ত করলে। ২০ নভেম্বর দুই বিভাগকে একীভূত না করার দাবিতে আন্দোলন শুরু করে ইইই বিভাগের শিক্ষার্থীরা।