র‌্যাগিং ও মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স: রাবি উপাচার্য

রাবি প্রতিনিধি: ‘র‌্যাগিং একটি অশালীন সংস্কৃতি। র‌্যাগিংয়ের নামে অসদাচারণ সত্যিই হতাশাজনক। অত্যাচার নয় বরং সুন্দর আচরণের মাধ্যমেই নৈতিকতা শেখানো যায়। প্রত্যেক শিক্ষকেরই দায়িত্ব ক্লাসে র‌্যাগিংয়ের বিরুদ্ধে ছাত্রদেরকে বোঝানো। র‌্যাগিংয়ের অভিযোগ প্রমাণিত হলে ছাত্রত্ব বাতিলসহ কঠোর অবস্থানে যেতে আমরা বাধ্য হবো’।

‘আর যারা মাদকের ব্যবসা করে তাদের কোন দেশ নাই। আগামীর নেতৃত্ব গড়ে তুলতে হলে মাদককে পরিহার করতে হবে। তাই র‌্যাগিং ও মাদকের বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স’।

র‌্যাগিং ও মাদক বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) র‌্যাগিং ও মাদক বিরোধী এক শোভাযাত্রায় উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান এসব কথা বলেন।

রাবি প্রশাসনের উদ্যোগে সোববার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে শোভাযাত্রাটি বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পোসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফের প্রশাসন ভবনের সামনে এসে শেষ হয়।

প্রক্টর অধ্যাপক লুতফর রহমানের সঞ্চালনায় শোভাযাত্রায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাজশাহী বিভাগের অতিরিক্ত পরিচালক মো. জাফরুল্লাহ কাজল। তিনি বলেন, মাদক বর্তমান সমাজের এক ভয়াবহ সমস্যা। এককভাবে এটি দমন করা সম্ভব নয়। পুলিশ, র‌্যাবের পাশাপাশি ছাত্রসমাজকেও এ ব্যাপারে এগিয়ে আসতে হবে।

শোভাযাত্রায় রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. মাসুদুর রহমান ভুঞা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মত একটি বিদ্যাপীঠে মাদক বিরোধী সমাবেশের আয়োজন সত্যিই প্রশংসনীয়। এর মাধ্যমে মাদকের বিরুদ্ধে এক নবজাগরণের সূচনা হল। সকলের সম্মিলিত প্রয়াসেই আমরা পারি শিক্ষাঙ্গনকে মাদক ও জঙ্গিবাদমুক্ত করতে।

এছাড়া শোভাযাত্রায় উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, অধ্যাপক আনন্দ কুমার সাহা, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষকসহ এক হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন।