রাকসু সংলাপ: সান্ধ্য কোর্সের শিক্ষার্থীদের সুযোগসহ ১৯ দাবি বঙ্গবন্ধু প্রজন্ম লীগের

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করার পর সান্ধ্যকালীন কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার সুযোগ দেওয়াসহ মোট ১৯টি দাবি জানিয়েছে রাবি শাখা বঙ্গবন্ধু প্রজন্মলীগের নেতাকর্মীরা।

বুধবার বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে রাকসু নির্বাচন সংলাপ কমিটির সঙ্গে এক সংলাপে লিখিতভাবে এসব দাবি তুলে ধরেন সংগঠনটির নেতা কর্মীরা। এসময় তারা রাকসু কেন্দ্রীক সাত দাবিসহ মোট ১৯ টি দাবি তুলে ধরেন।

অন্য দাবিগুলো হলো, নির্বাচনের দিন হলে বুথ স্থাপন করা, রাকসুতে মুক্তিযুদ্ধ এবং তথ্য-প্রযুক্তি বিষয়ক দুটি পদ যুক্ত করা, ক্যাম্পাসে নির্বাচনী পরিবেশ তৈরি করা, স্বতন্ত্র প্রার্থীদের কোন প্যানেল করতে না দেওয়া, ক্যাম্পাসে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিরোধী চর্চা নিষিদ্ধ করা, রাবি থেকে এম.ফিল, পিএইচডি করা শিক্ষার্থীদের নির্বাচনে সুজগ দেওয়া, প্রতিবছর রাকসু নির্বাচন ও নির্বাচনের জন্য তারিখ নির্দিষ্ট করা, নির্বাচনকালীন সাংবাদিকদের নির্বিঘ্নে কাজ করতে দেওয়া।

সংলাপ শেষে সংগঠনটির রাবি শাখার সভাপতি আব্দুল্লাহ আল মামুন বলেন, আমাদের দাবির বিষয়ে সংলাপ কমিটি ইতিবাচকতা দেখিয়েছেন। আমরা আশা করছি প্রশাসন আমাদের দাবিগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।

জানতে চাইলে সংলাপ কমিটির আহ্বায়ক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, তারা (সংগঠনটি) যে দাবিগুলো জানিয়েছে সেগুলো অধিকাংশই যৌক্তিক। তবে সান্ধ্যকালীন কোর্সের শিক্ষার্থীদের প্রার্থীতার বিষয়টি নিয়ে রাবি প্রশাসনের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন, সংলাপ কমিটির সভাপতি প্রক্টর লুৎফর রহমান, সদস্য সচিব আবু সাঈদ নাজমুল হায়দার, সদস্য ড. লায়লা আরজুমান বানু, সংগঠনটির সভাপতি আবদুল্লা আল মামুন, সাধারণ সম্পাদক শামীম রেজা, সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম ও দুলাল হোসেন, দপ্তর সম্পাদক লিটন হোসেন, সদস্য সাদ্দাম প্রমুখ।