রাবিতে মোবাইল জার্নালিজম বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘মোবাইল জার্নালিজম: দ্য ফিউচার অব জার্নালিজম’ শীর্ষক দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ৯টার দিকে বিশ^বিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্স কনফারেন্স কক্ষে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানীর ডয়েচে ভেলে (ডি ডব্লিউ) একাডেমির যৌথ আয়োজনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী কর্মশালায় মোবাইল জার্নালিজমের বিভন্ন দিক নিয়ে কথা বলেন ব্রিটিশ মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর এবং অ্যান্ডি বার্গাস। সাংবাদিক ইউসুফ ওমর মোবাইল সাংবাদিকতায় বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন। তিনি ‘হ্যাশট্যাগ আওয়ার স্টোরিজ’ নামে বিশ্বব্যাপী পরিচিত ফেসবুক গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা। তিনি সিএনএন-এর সোশ্যাল মিডিয়া রিপোর্টার হিসেবেও কাজ করেছেন। এদিকে অ্যান্ডি বার্গাস এ বছরের সেরা ¯œ্যাপচ্যাটার হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি ইন্টারনেট ফিল্ম মেকার, স্টোরিটেলার ও আইজিটিভি-তে কাজ করেন।

দিনব্যাপি এ কর্মশালায় বক্তারা বলেন, বাংলাদেশে ভবিষ্যত সাংবাদিকতার মানন্নোয়নে বিভিন্ন প্রকল্প পরিচালিত হচ্ছে। প্রকল্পের মধ্যে রয়েছে মোবাইল, রেডিও, টেলিভিশন সাংবাদিকতার প্রশিক্ষণ, শিক্ষার্থীদের ইন্টার্র্নশিপ, চাকুরি সম্পর্কিত দক্ষতা অর্জন ইত্যাদি। প্রশিক্ষণে শিক্ষার্থীদের পেশা হিসেবে ভবিষ্যত সাংবাদিকতার দিক নির্দেশনা ও হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। তথ্যপ্রযুক্তির উৎকর্ষতা এবং প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সাংবাদিকদের বিভিন্ন প্লাটফর্মে দক্ষ হবার বিকল্প নেই। ভবিষ্যত সাংবাদিকদের আরো সৃষ্টিশীল কর্মকা-ের মাধ্যমে সাংবাদিকতা পেশাকে আরো আলোকিত করা সম্ভব।

কর্মশালায় মোবাইল জার্নালিজম কি, মোবাইল জার্নালিজমের জন্য কি কি উপাদান প্রয়োজন, কীভাবে মোবাইলের মাধ্যমে তথ্য সংগ্রহ ও সম্প্রচার করা, লাইভ করার জন্য বিভিন্ন টিপস, বিভিন্ন ধরনের শট, ভিডিও স্টোরি তৈরি করার টিপসসহ হাতে কলমে রির্পোট তৈরি করার প্রক্রিয়া শেখানো হয়।

এসময় উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন, অধ্যাপক খাদেমুল ইসলাম, অধ্যাপক মশিহুর রহমান, অধ্যাপক নাজিয়াত হোসেন এবং ডয়েচেভেলে একাডেমীর পরামর্শক লুৎফা আহমেদসহ আরো অনেকে। এ কর্মশালায় বিভাগের দেড়শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।#